Advertisement
১৬ মে ২০২৪
Koustav Bagchi

মন্তব্যে বিতর্ক, ব্যাখ্যা কৌস্তুভের

দুর্নীতির বিরুদ্ধে বলতে গিয়ে ‘চোর-চামার’ শব্দ ব্যবহার করে তিনি কোনও জাতিগত বিদ্বেষ প্রকাশ করতে চাননি বলে ব্যাখ্যা দিলেন ক‌গ্রেসের আইনজীবী-নেতা কৌস্তুভ বাগচী।

ক‌গ্রেসের আইনজীবী-নেতা কৌস্তুভ বাগচী।

ক‌গ্রেসের আইনজীবী-নেতা কৌস্তুভ বাগচী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ০৬:২০
Share: Save:

দুর্নীতির বিরুদ্ধে বলতে গিয়ে ‘চোর-চামার’ শব্দ ব্যবহার করে তিনি কোনও জাতিগত বিদ্বেষ প্রকাশ করতে চাননি বলে ব্যাখ্যা দিলেন ক‌গ্রেসের আইনজীবী-নেতা কৌস্তুভ বাগচী। তাঁর ওই মন্তব্য নিয়ে বিতর্ক বেধেছে, তফসিলি জাতি ও উপজাতি আইনে অভিযোগও হয়েছে। এই বিতর্কের প্রেক্ষিতেই প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর নির্দেশে বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন কৌস্তুভ। তাঁর বক্তব্য, ‘‘আমি বলেছিলাম, শাসক দল থেকে চোর-চামারেরা চলে গেলে দলটাই ভেঙে পড়বে। বাংলায় বহু প্রচলিত চুরি-চামারি শব্দটির সূত্রেই ওই কথা বলেছিলাম। কোনও জাতি, সম্প্রদায় বা গোষ্ঠীকে আঘাত বা অপমান করার কোনও উদ্দেশ্যই ছিল না।’’ তাঁর দাবি, শাসক দলের মদতে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ‘চামার’ শব্দটি নিয়ে বিতর্ক তৈরি করা হচ্ছে। তাঁর দুর্নীতি সংক্রান্ত মূল বক্তব্য থেকে তিনি সরছেন না বলেও কৌস্তুভ এ দিন জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Koustav Bagchi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE