Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

COVID: রাজ্যে দৈনিক আক্রান্ত কিছুটা কমল, তবে বেড়ে গেল সংক্রমণের হার, এক দিনে মৃত ১১

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ অক্টোবর ২০২১ ২১:০৪
এই মুহূর্তে কলকাতায় সক্রিয় রোগীর সংখ্যা ২ হাজারের বেশি।

এই মুহূর্তে কলকাতায় সক্রিয় রোগীর সংখ্যা ২ হাজারের বেশি।
গ্রাফিক: সনৎ সিংহ।

রাজ্য জুড়ে করোনায় নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা হলেও কমল। তবে ২৪ ঘণ্টার মধ্যে সংক্রমণের দৈনিক হার অনেকটাই বেড়ে গিয়েছে। কলকাতায় নতুন আক্রান্তের সংখ্যা আগের দিনের থেকে কমলেও তা ফের ২০০-র গণ্ডি পার করেছে। এই মুহূর্তে এ শহরে সক্রিয় রোগীর সংখ্যা ২ হাজারের বেশি। অন্য দিকে, উত্তর ২৪ পরগনা জেলায় প্রায় দেড়শো জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এ ছাড়া, এক দিনে দৈনিক টিকাকরণ এবং কোভিড পরীক্ষার সংখ্যা অনেকটাই করেছে।

সোমবার সন্ধ্যায় রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তের সংখ্যা ৮০৫। ওই সময়ের মধ্যে কলকাতার ২২৯ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। কলকাতা শহরের আশপাশের জেলাগুলির মধ্যে উত্তর ২৪ পরগনায় দৈনিক আক্রান্ত ১৪২। দক্ষিণ ২৪ পরগনায় ৬৯, হাওড়ায় ৬৭, হুগলিতে ৬২ জনের কোভিড পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। নদিয়ায় আক্রান্ত আরও ৪৫ জন। এ ছাড়া, রাজ্যের প্রায় সবক’টি জেলায় কমবেশি নতুন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। স্বাস্থ্য দফতরের হিসাব অনুযায়ী, এখনও পর্যন্ত ১৫ লক্ষ ৮৭ হাজার ২৬০ জনের করোনায় সংক্রমিত হয়েছেন। যদিও এই মুহূর্তে সক্রিয় রোগীর সংখ্যা ৭ হাজার ৮৬৯। তার মধ্যে শুধুমাত্র কলকাতার বাসিন্দা ২ হাজার ১ জন। প্রসঙ্গত, সংক্রমণে রাশ টানতে রাজ্য জুড়ে বিভিন্ন জেলায় দে়ড়শোর বেশি এলাকায় কন্টেনমেন্ট জোন ঘোষণা করেছে স্বাস্থ্য দফতর।

Advertisement

সংক্রমণ নিম্নমুখী হলেও এর দৈনিক হার বেড়ে হয়েছে ২.৭৭ শতাংশ। প্রসঙ্গত, প্রতি দিন যে সংখ্যক কোভিড টেস্ট করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ১০৯টি পরীক্ষা করা হয়েছে। যা আগের দিনের (৪২,৬২২) থেকে অনেকটাই কম।

কোভিড পরীক্ষার মতোই দৈনিক টিকাকরণও একধাক্কায় অনেকটাই নিম্নমুখী। সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, তার আগের ২৪ ঘণ্টায় ২ লক্ষ ৬৬ হাজার ৮৪১ জনকে টিকা দেওয়া হয়েছে। রবিবারের বুলেটিনে এই সংখ্যাটি ছিল ১২ লক্ষাধিক।

২৪ ঘণ্টার মধ্যে ১১ জন কোভিড রোগী মারা গিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। তার মধ্যে কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় ৩ জন করে সংক্রমিতের মৃত্যু হয়েছে। নদিয়ায় ২, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে ১ জন করে আক্রান্ত মারা গিয়েছেন। স্বাস্থ্য দফতরের হিসাব অনুযায়ী, এখনও পর্যন্ত ১৯ হাজার ৬৬ জনের কোভিডে মৃত্যু হয়েছে।

আরও পড়ুন

Advertisement