Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

COVID-19: কলকাতা, উত্তর ২৪ পরগনার পরিস্থিতি উদ্বেগজনক, রাজ্যে নতুন আক্রান্ত বেড়ে ৭২৬

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ অক্টোবর ২০২১ ২০:৫১
কলকাতা লাগোয়া জেলাগুলির মধ্যে উত্তর ২৪ পরগনায় ফের শতাধিক বাসিন্দা আক্রান্ত হয়েছেন।

কলকাতা লাগোয়া জেলাগুলির মধ্যে উত্তর ২৪ পরগনায় ফের শতাধিক বাসিন্দা আক্রান্ত হয়েছেন।
গ্রাফিক: সনৎ সিংহ।

দুর্গাপুজোর পর থেকেই কলকাতা এবং উত্তর ২৪ পরগনা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলার দৈনিক সংক্রমণ ঘিরে উদ্বেগ বাড়ছে। কলকাতায় নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় ২০০-র কাছে পৌঁছেছে। শহর লাগোয়া জেলাগুলির মধ্যে উত্তর ২৪ পরগনায় ফের শতাধিক বাসিন্দা আক্রান্ত হয়েছেন। পাশাপাশি, হাওড়া, হুগলি এবং দক্ষিণ ২৪ পরগনাতেও ঊর্ধ্বমুখী সংক্রমণ। একই ছবি দেখা গিয়েছে নদিয়া জেলায়। তবে সংক্রমণ বা়ড়লেও রাজ্য জুড়ে কোভিডে মৃতের দৈনিক সংখ্যা আগের দিনের থেকে কমেছে। গত ২৪ ঘণ্টায় দৈনিক টিকাকরণও বেড়ে ১০ লক্ষাধিক হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭২৬ জন। তার মধ্যে শুধুমাত্র কলকাতায় ১৮৩ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। কলকাতা লাগোয়া জেলাগুলির মধ্যে উত্তর ২৪ পরগনায় আরও ১০৬ জন সংক্রমিত হয়েছেন। হুগলিতে ৬৯, দক্ষিণ ২৪ পরগনায় ৬৬, হাওড়ায় ৫৬ এবং নদিয়ায় ৪৭ জন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। এ ছাড়া, রাজ্যের অন্যান্য জেলায় কমবেশি আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতরের হিসাব অনুযায়ী, এখনও পর্যন্ত রাজ্যে ১৫ লক্ষ ৮১ হাজার ৯৪৬ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। যদিও এই মুহূর্তে ৭ হাজার ৪২৮ জন সক্রিয় রোগী রয়েছেন।

Advertisement

গত ২৪ ঘণ্টায় ৯ জন কোভিড রোগী মারা গিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। তার মধ্যে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া এবং নদিয়ায় ২ জন করে আক্রান্তের মৃত্যু হয়েছে। দক্ষিণ ২৪ পরগনায় ১ জন মারা গিয়েছেন। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, ১৮ হাজার ৯৯৮ জন এ রাজ্যে কোভিডের বলি হয়েছেন।

সংক্রমণ রুখতে টিকাকরণই অন্যতম হাতিয়ার বলে মনে করেন চিকিৎসকেরা। মঙ্গলবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, তার আগের ২৪ ঘণ্টায় এ রাজ্যে টিকাকরণের সংখ্যা একধাক্কায় অনেকটাই বেড়েছে। ওই সময়ের মধ্যে টিকা পেয়েছেন ১০ লক্ষ ৪৫ হাজার ৮৪৮ জন। এ ছাড়া, দৈনিক কোভিড পরীক্ষাও বেড়ে হয়েছে ৩৩ হাজার ২১২টি। তবে সংক্রমণ বাড়লেও এর দৈনিক হার কমে হয়েছে ২.১৯ শতাংশ।

আরও পড়ুন

Advertisement