Advertisement
০৫ মে ২০২৪
Corona

লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার নতুন সংক্রমণ, রাজ্যে ৩৮৩, একা কলকাতাই ১২৫

গত ৩ দিন ধরেই করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী। শনিবার রাতে স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিনেও সেই প্রবণতাই বজায় থেকেছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২১ ২৩:৫৬
Share: Save:

দৈনিক টিকাকরণ বাড়ানো হলেও রাজ্য জুড়ে করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে ছড়াচ্ছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ছাপিয়ে গেল ৩৭০। এক দিনে টিকা দেওয়ার সংখ্যা একলাফে রেকর্ড সংখ্যক বাড়লেও রাশ টানা যাচ্ছে না নতুন সংক্রমণে। সবচেয়ে বেশি চিন্তা বাড়াচ্ছে কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় নতুন করে আক্রান্তের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় কলকাতায় ১২৫ জন সংক্রমিত হয়েছেন। অন্য দিকে, উত্তর ২৪ পরগনা জেলায় ৯৯ জনের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে।

গত ৩ দিন ধরেই করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী। শনিবার রাতে স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিনেও সেই প্রবণতাই বজায় থেকেছে। ওই বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট ৩৮৩ জনের মধ্যে নতুন করে সংক্রমণ ছড়িয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত ৫ লক্ষ ৮০ হাজার ২০৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। তবে তার মধ্যে ৫ লক্ষ ৬৬ হাজার ৫৩৬ জন সেরে উঠেছেন। ফলে এই মুহূর্তে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৩ হাজার ৩৮০। যদিও বুধবার থেকে দৈনিক আক্রান্তের সংখ্যা বাড়তে বাড়তে ৪০০-র দিকে এগোচ্ছে। ফলে কঠোর ভাবে করোনাবিধি মেনে চলার উপরে জোর দেওয়ার কথা মনে করিয়ে দিয়েছে স্বাস্থ্য দফতর।

কলকাতা এবং উত্তর ২৪ পরগনা ছাড়া রাজ্যে হাওড়া (৩৩), দক্ষিণ ২৪ পরগনা (২১) পশ্চিম বর্ধমান (২০) এবং হুগলি (১৮) জেলায় আক্রান্তের দৈনিক পরিসংখ্যান নিয়ে চিন্তা বাড়ছে।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, কলকাতায় সক্রিয় রোগীর সংখ্যা ১ হাজার ৩৩৬ জন। সেই সঙ্গে এ শহরে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৩ হাজার ১১২ জনের মৃত্যু হয়েছে। রাজ্য প্রশাসনের মতে, শহর জুড়েই মানুষজনের মধ্যে করোনাবিধি নিয়ে বেপরোয়া মনোভাব দেখা যাচ্ছে। মুখোশ না পরা বা শারীরিক দূরত্ববিধি মেনে না চললে মহারাষ্ট্র, পঞ্জাব, কেরল বা কর্নাটকের মতো এ রাজ্যেও সংক্রমণ ছড়াবে বলেও মনে করছে প্রশাসন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া শনিবার সকাল ৮টা পর্যন্ত পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় টিকাকরণের সংখ্যা অনেকটাই বেড়েছে। ওই সময়ের মধ্যে ৩ লক্ষ ৩৩ হাজার ৯৮ জনকে টিকা দেওয়া হয়েছে। তবে শনিবার রাতে রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর জানিয়েছে, ১৯ মার্চ রাজ্যে মোট ৩ লক্ষ ৫৪ হাজার ৭২৮ জনের টিকাকরণ করা হয়েছে। যা রাজ্যে এখনও পর্যন্ত সর্বোচ্ছ। সাড়ে ৩ হাজারেরও বেশি টিকাকরণ কেন্দ্রের মাধ্যমে এই কর্মসূচি বাস্তবায়িত করা হয়েছে বলেও জানিয়েছে রাজ্য সরকার।

টিকার সংখ্যায় একলাফে রেকর্ড সংখ্যক বাড়লেও রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় ১ জন করে কোভিড রোগী মারা গিয়েছেন। সব মিলিয়ে রাজ্যে এখনও পর্যন্ত ১০ হাজার ৩০৩ জনের মৃত্যু হল বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর।

টিকাকরণের মতোই রাজ্যে দৈনিক কোভিড টেস্টের সংখ্যাও বাড়ানো হয়েছে। স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় কোভিড টেস্ট হয়েছে ২২ হাজার ৭৭৯টি। সব মিলিয়ে এখনও পর্যন্ত ৮৯ লক্ষ ৩৭ হাজার ৯৯০টি টেস্ট হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। তা ছাড়া, দৈনিক সংক্রমণের হার দাঁড়িয়েছে ১.৬৪ শতাংশে। অন্য দিকে, মোট সংক্রমণের হার হয়েছে ৬.৪৯ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Coronavirus in West Bengal COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE