Advertisement
০৬ মে ২০২৪
dps

Delhi Public School: বাদ পড়েছিল স্কুলের নাম, আদালতের নির্দেশে নতুন নাম পেল ‘ডিপিএস, নর্থ কলকাতা’

আদালতের এই রায়ের পর খুশি অভিভাবকরাও। আর মাধ্যমিক পরীক্ষা দেওয়ার জন্য এখান থেকেই রেজিস্ট্রেশন করতে পারবে প্রায় তিন হাজার পড়ুয়া।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ২৩:১৮
Share: Save:

নতুন পরিচয় পেল দক্ষিণেশ্বরের ‘দিল্লি পাবলিক স্কুল (ডিপিএস), নর্থ কলকাতা’। দিল্লি ডিপিএস সোসাইটি থেকে ওই স্কুলটির নাম বাদ পড়ার কারণে এত দিন চিন্তায় ছিলেন অভিভাবকেরা। শুক্রবার কলকাতা হাই কোর্টের নির্দেশে সেই সমস্যার নিরসন হল। আদালত জানিয়েছে, এখন থেকে ওই স্কুলটি ‘জিডি গোয়েঙ্কা পাবলিক স্কুল’, এই নামটি ব্যবহার করতে পারবে।

গত ফেব্রুয়ারিতে ডিপিএস সোসাইটি থেকে হঠাৎ বাদ যায় ডিপিএস, নর্থ কলকাতা। ডিপিএস সোসাইটি জানায়, ওই স্কুলের সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই। এই অবস্থায় সিবিএসই বোর্ডের অধীনে থাকা ওই স্কুলের নাম বাদ যাওয়ার কারণে ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ ঘিরে তৈরি হয় দুশ্চিন্তা। সমস্যায় পড়েন প্রাক্‌-মাধ্যমিক পড়ুয়ারাও। কারণ মাধ্যমিকে পরীক্ষা দিতে গেলে সাধারণত বোর্ডের রেজিস্ট্রেশন হয় নবম শ্রেণিতে। যে হেতু স্কুলটি বোর্ড চ্যুত ছিল, তাই তা-ও সম্ভব হয়ে ওঠেনি। এমতাবস্থায় ডিপিএস সোসাইটিতে পুনরায় নাম নথিভুক্ত করার জন্য আদালতের দ্বারস্থ হন ডিপিএস, নর্থ স্কুলের কর্তৃপক্ষ। অভিভাবকরাও আইনি প্রক্রিয়ায় সমাধান করতে এগিয়ে আসেন।

দক্ষিণেশ্বরের ওই স্কুল কর্তৃপক্ষ এ নিয়ে প্রথমে দিল্লি হাই কোর্টের আপিল করেন। সেখানে থেকে তাঁদের কলকাতা হাই কোর্টে মামলা করতে বলা হয়। তার পর তাঁরা মামলা করেন কলকাতা হাই কোর্টে। শুক্রবার উচ্চ আদালতে ছিল সেই মামলার শুনানি। ডিভিশন বেঞ্চের বিচারপতিরা জানান, জিডি গোয়েঙ্কা পাবলিক স্কুল, দক্ষিণেশ্বর - এই নাম ব্যবহার করতে পারবে ডিপিএস নর্থ স্কুল। ফলে নতুন নামে পরিচিত হল স্কুলটি। অন্য দিকে, আগের মতো এটিও একটি সিবিএসই স্কুলের মর্যাদা পাওয়ায়, আপত্তি জানাননি অভিভাবকরা। এবং ওই নাম ব্যবহারে কোনও আপত্তি নেই গোয়েঙ্কা স্কুল কর্তৃপক্ষেরও। ফলে আদালতের এই রায়ের পর খুশি অভিভাবকরাও। আর মাধ্যমিক পরীক্ষা দেওয়ার জন্য এখান থেকেই রেজিস্ট্রেশন করতে পারবে প্রায় তিন হাজার পড়ুয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Private Schools dps
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE