Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Alapan Bandyopadhyay

Alapan Banerjee: কেন্দ্রীয় ট্রাইবুনালের সিদ্ধান্তের বিরুদ্ধে আলাপনের আর্জি খারিজ দিল্লি হাই কোর্টে

এই প্রক্রিয়া শুরু করার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের এক্তিয়ার নিয়েও তাঁরা কোনও মন্তব্য করছেন না।

আলাপন বন্দ্যোপাধ্যায়।

আলাপন বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ০৫:৪৯
Share: Save:

কেন্দ্রীয় প্রশাসনিক ট্রাইবুনালের সিদ্ধান্তের বিরুদ্ধে আলাপন বন্দ্যোপাধ্যায়ের আর্জি খারিজ করে দিল দিল্লি হাই কোর্ট। কেন্দ্রীয় সরকার তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগের প্রক্রিয়া শুরু করায় প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় প্রশাসনিক ট্রাইবুনাল বা ক্যাট-এর কলকাতা বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন। কোনও শুনানির আগেই ক্যাট-এর চেয়ারম্যান ওই মামলা দিল্লি বেঞ্চে সরিয়ে দেন। এর বিরুদ্ধেই দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন আলাপন।

আজ দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি ডি এন পটেল ও বিচারপতি জ্যোতি সিংহ আলাপনের মামলা খারিজ করে রায় দিয়েছেন, ক্যাট-এর মামলা হস্তান্তরের সিদ্ধান্তে হস্তক্ষেপ করার কোনও কারণ তাঁরা দেখছেন না। কারণ, ক্যাট-এর চেয়ারম্যানের এক বেঞ্চ থেকে অন্য বেঞ্চে মামলা সরানোর প্রশাসনিক ক্ষমতা রয়েছে। কোনও পক্ষের বক্তব্য না শুনেই তিনি এই সিদ্ধান্ত নিতে পারেন। বিচারপতিরা অবশ্য স্পষ্ট করেছেন, তাঁরা মামলার মূল বিষয়, অর্থাৎ শৃঙ্খলাভঙ্গের অভিযোগের প্রক্রিয়া নিয়ে কোনও মন্তব্য করছেন না। এই প্রক্রিয়া শুরু করার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের এক্তিয়ার নিয়েও তাঁরা কোনও মন্তব্য করছেন না।

গত বছর ইয়াস ঘূর্ণিঝড় নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকে তৎকালীন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় পুরো সময় থাকেননি, এই অভিযোগে তাঁর বিরুদ্ধে কেন্দ্রীয় কর্মিবর্গ দফতর শৃঙ্খলাভঙ্গের প্রক্রিয়া শুরু করে। আলাপন প্রথমে এর বিরুদ্ধে ক্যাট-এর কলকাতা বেঞ্চে মামলা করেন। কিন্তু তা দিল্লিতে সরিয়ে দেন ক্যাট-এর চেয়ারম্যান। আলাপন তার বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে মামলা করেন। কলকাতা হাই কোর্ট আলাপনের মামলা স্থানান্তরের নির্দেশ খারিজ করে দেয়। হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আবার কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সুপ্রিম কোর্ট কলকাতা হাই কোর্টের রায়কে ‘এক্তিয়ার বহির্ভূত’ বলে খারিজ করে নির্দেশ দেয়, আলাপন চাইলে দিল্লি হাই কোর্টে যেতে পারেন। আলাপন দিল্লি হাই কোর্টে গিয়েছিলেন। কিন্তু সেখানে সুরাহা মিলল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alapan Bandyopadhyay Delhi High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE