Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Weather

পুজোর আগে কি ঘূর্ণিঝড়ে পরিণত হবে নিম্নচাপ? সাগরে ঘূর্ণাবর্তের ভ্রুকুটি, সতর্ক হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৯ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত দানা বাঁধতে চলেছে। এই ঘূর্ণাবর্ত থেকে কিছু দিনের মধ্যেই নিম্নচাপ তৈরি হয়ে যাবে।

Depression may turn into cyclonic storm in Bay of Bengal.

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩৭
Share: Save:

পুজোর মুখে ঘূর্ণিঝড় কি আছড়ে পড়বে বাংলার উপকূলে? সেই সম্ভাবনা একেবারে উড়িয়ে দিতে পারছে না হাওয়া অফিস। আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। তার গতিবিধির দিকে নজর রাখবেন আবহবিদেরা। এই ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ শক্তিশালী হয়ে উঠতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৯ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত দানা বাঁধতে চলেছে। এই ঘূর্ণাবর্ত থেকে কিছু দিনের মধ্যেই নিম্নচাপ তৈরি হয়ে যাবে। সাগরে সেই নিম্নচাপ শক্তি বৃদ্ধি করতে পারে।

তবে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় আদৌ তৈরি হবে কি না, এখনই নিশ্চিত করে বলতে পারছে না হাওয়া অফিস। তার জন্য আরও কিছু দিন অপেক্ষা করতে হবে। নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলেও পশ্চিমবঙ্গের উপকূলে তার কী প্রভাব পড়বে, কোন অভিমুখে তা এগোবে, এখনও কিছুই স্পষ্ট নয়। সাগরে এই ঘূর্ণাবর্তের অনুকূল পরিস্থিতির দিকে নজর রেখেছে হাওয়া অফিস।

গত কয়েক দিন ধরে দক্ষিণ এবং উত্তরবঙ্গে বৃষ্টি চলছে। বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। তা ঝাড়খণ্ডের দিকে সরে গিয়েছে। এ ছাড়া, দিঘার উপর দিয়ে বিস্তৃত রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। তার প্রভাবে বৃষ্টি হচ্ছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলগুলিতে দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে সকলের মনে একটাই প্রশ্ন ঘুরেফিরে আসছে। পুজোয় বৃষ্টি হবে না তো?

হাওয়া অফিস থেকে সে বিষয়ে এখনই নিশ্চিত করে কিছু বলা হচ্ছে না। তবে আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ এবং তা থেকে ঘূর্ণিঝড়ের জন্ম হলে পুজোর আগে ঝড়বৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে। নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে তেজ।

আলিপুরের পূর্বাভাস, রবিবার উত্তরবঙ্গের সবক’টি জেলাতেই ভারী বৃষ্টি হবে (৭ থেকে ১১ সেন্টিমিটার)। সোমবারও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার-সহ উত্তরের আটটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তুলনায় বৃষ্টির দাপট কিছুটা কমবে। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত তিন দিন দক্ষিণের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

রবিবার কলকাতায় আকাশ মূলত মেঘলা থাকবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ দু’এক পশলা বৃষ্টি হতে পারে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE