Advertisement
০৩ মে ২০২৪
Vande Bharat Express Train

ন’টি নতুন বন্দে ভারতের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, কোন কোন রুটে মিলবে পরিষেবা?

পশ্চিমবঙ্গও দু’টি নতুন রুটে বন্দে ভারত এক্সপ্রেসের পরিষেবা পেতে চলেছে। হাওড়া থেকে পটনা পর্যন্ত এবং হাওড়া থেকে রাঁচী পর্যন্ত বন্দে ভারত চলবে। রবিবার প্রধানমন্ত্রীর হাত ধরেই সেগুলির উদ্বোধন।

An image of Vande Bharat Express

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ০৯:১৪
Share: Save:

ন’টি নতুন রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলবে। ১১টি রাজ্য নতুন করে বন্দে ভারত পেতে চলেছে। রবিবার বেলা সাড়ে ১২টায় ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে ট্রেনগুলির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এই পর্যায়ে পশ্চিমবঙ্গও দু’টি নতুন রুটে বন্দে ভারত এক্সপ্রেসের পরিষেবা পেতে চলেছে। হাওড়া থেকে পটনা পর্যন্ত এবং হাওড়া থেকে রাঁচী পর্যন্ত বন্দে ভারত চলবে। রবিবার প্রধানমন্ত্রীর হাত ধরেই সেগুলির উদ্বোধন। এর ফলে হাওড়া থেকে পটনা পৌঁছে যাওয়া যাবে মাত্র সাড়ে ছ’ঘণ্টায়। রাঁচী যেতে সময় লাগবে মাত্র সাত ঘণ্টা। সঙ্গে বন্দে ভারতের অত্যাধুনিক পরিষেবা উপভোগ করতে পারবেন যাত্রীরা।

হাওড়া-পটনা, রাঁচী-হাওড়া ছাড়াও যে যে রুটের বন্দে ভারত রবিবার উদ্বোধন করা হবে, সেগুলি হল—

· উদয়পুর-জয়পুর বন্দে ভারত এক্সপ্রেস

· তিরুনেলবেলী-মাদুরাই-চেন্নাই বন্দে ভারত এক্সপ্রেস

· হায়দরাবাদ-বেঙ্গালুরু বন্দে ভারত এক্সপ্রেস

· বিজয়ওয়াড়া-চেন্নাই (রেণিগুণ্টা হয়ে) বন্দে ভারত এক্সপ্রেস

· রৌরকেল্লা-ভুবনেশ্বর-পুরী বন্দে ভারত এক্সপ্রেস

· জামনগর-আমদাবাদ বন্দে ভারত এক্সপ্রেস

· কাসরগোড-তিরুঅনন্তপুরম বন্দে ভারত এক্সপ্রেস

এই ন’টি বন্দে ভারত মোট ১১টি রাজ্যের উপর দিয়ে চলবে। তালিকায় আছে পশ্চিমবঙ্গ, রাজস্থান, তামিলনাড়ু, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরল, কর্নাটক, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড এবং গুজরাত। বন্দে ভারতের মাধ্যমে তীর্থস্থানগুলির যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করতে চেয়েছে রেল। পুরী, মাদুরাই এবং তিরুপতি যাওয়া আরও সহজ হবে। প্রতি বছর দেশের নানা প্রান্ত থেকে প্রচুর মানুষ এখানে যান।

রেল সূত্রের খবর, আগামী ২৬ সেপ্টেম্বর থেকে পটনা-হাওড়া এবং ২৭ সেপ্টেম্বর থেকে রাঁচী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস বাণিজ্যিক ভাবে চলবে। পটনা থেকে বন্দে ভারত সকাল ৮টায় ছেড়ে বেলা ২টো ৩৫ মিনিটে হাওড়া পৌঁছবে। বিকেল ৩টে ৫০ মিনিটে হাওড়া ছেড়ে রাত ১০টা ৪০ মিনিটে পটনা পৌঁছবে। পশ্চিমবঙ্গের মধ্যে আসানসোল এবং দুর্গাপুরে ওই ট্রেন থামবে। রাঁচী থেকে বন্দে ভারত ভোর ৫টা ১৫ মিনিটে ছাড়বে এবং হাওড়া পৌঁছবে বেলা ১২টা ২০ মিনিটে। বিকেল ৩টে ৪৫ মিনিটে হাওড়া থেকে ছেড়ে রাত ১০টা ৫০ মিনিটে ফের রাঁচী পৌঁছবে। খড়্গপুর এবং পুরুলিয়ায় ওই ট্রেন থামবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE