Advertisement
০২ মে ২০২৪
Mamata Banerjee

ইয়াসে বড় ক্ষতি হবেই ভাবছেন কেন? ‘কেন্দ্রের বঞ্চনা’ নিয়ে মমতাকে পাল্টা দিলীপের

ইয়াস মোকাবিলায় ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের জন্য ৬০০ কোটি টাকা বরাদ্দ করলেও বাংলার জন্য কেন্দ্র দিচ্ছে ৪০০ কোটি টাকা। তাতেই প্রশ্ন মমতার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও দিলীপ ঘোষ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও দিলীপ ঘোষ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২১ ১৮:২৮
Share: Save:

ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের জন্য ৬০০ কোটি টাকা বরাদ্দ করলেও বাংলার জন্য কেন্দ্র দিচ্ছে ৪০০ কোটি টাকা। এ নিয়ে ইতিমধ্যেই বাংলার প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনার অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাল্টা আক্রমণ করেছেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, ‘‘কোন রাজ্যে কেমন ক্ষতি হতে পারে তার আগাম অনুমান থেকেই কেন্দ্রীয় সরকার বরাদ্দ করেছে। আর এটা অগ্রিম বরাদ্দ। এর পরে ক্ষয়ক্ষতি বিবেচনা করে কেন্দ্র নিশ্চিত ভাবে সব রাজ্যকে ফের অর্থ দেবে।’’ একই সঙ্গে দিলীপের প্রশ্ন, ‘‘এই রাজ্যে বড় মাপের ক্ষয়ক্ষতি হবে ভাবছেন কেন মুখ্যমন্ত্রী? আমরা চাইছি যেন বাংলায় ক্ষয়ক্ষতি কম হয়।’’

সোমবার ৩ রাজ্যের মুখ্যমন্ত্রী ছাড়াও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের উপ রাজ্যপালের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানেই মমতা আর্থিক বরাদ্দের ক্ষেত্রে বৈষম্য নিয়ে প্রশ্ন তোলেন। অন্য রাজ্য বেশি পাচ্ছে কেন সে প্রশ্ন না করলেও মমতা চান বাংলার বরাদ্দও বাড়ানো হোক। পরে সাংবাদিক বৈঠকে মমতা বলেন, ‘‘আমি বলেছি, ওড়িশা, অন্ধ্রের থেকে বাংলা অনেক বড় রাজ্য। আমাদের জনঘনত্ব এবং জেলাও অনেক বেশি। তা সত্ত্বেও বার বার কেন বঞ্চিত আমরা?’’ মমতাই জানিয়েছেন, এ নিয়ে পরে কথা হবে বলে বৈঠকে জানান অমিত।

মমতার তোলা প্রশ্ন সম্পর্কে দিলীপের বক্তব্য, ‘‘এর আগে আমপানের সময়ে কেন্দ্র বাংলাকে ১ হাজার এবং ওড়িশাকে ৫০০ কোটি টাকা দিয়েছিল। কারণ, তখন ক্ষয়ক্ষতির হিসেবে সেটা করা হয়েছিল। বাংলায় যদি সত্যিই বড় আকারের ক্ষয়ক্ষতি হয় তখন কেন্দ্র নিশ্চয়ই ভাববে। এখন থেকে বড় ক্ষতি হবে ভাবাটা ঠিক নয়। আর কেন্দ্র এখন যে টাকা দিচ্ছে সেটা অগ্রিম। তাৎক্ষণিক কাজের জন্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Dilip Ghosh Cyclone Yaas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE