Advertisement
০২ মে ২০২৪
West Bengal Council of Higher Secondary Education

একাদশেরও নম্বর দিতে হবে পোর্টালে

শিক্ষক শিবির জানাচ্ছে, বাংলা শিক্ষা পোর্টালে পঞ্চম থেকে নবম শ্রেণি পর্যন্ত নম্বর আপলোড করে সেখান থেকে সরাসরি মার্কশিট তৈরি করে পড়ুয়াদের দিয়ে দেওয়া যায়।

Exam

একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার নম্বর তাদের অনলাইন পোর্টালে আপলোড করতে হবে সব স্কুলকে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ০৬:৫৩
Share: Save:

বহু কাল ধরেই একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বর নির্দিষ্ট ফর্ম পূরণ করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কাছে পাঠানোর ব্যবস্থা চালু আছে। কিন্তু এ বারেই প্রথম সংসদ জানিয়েছে, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার নম্বর তাদের অনলাইন পোর্টালে আপলোড করতে হবে সব স্কুলকে। ফলে সংসদ ও স্কুল দুই তরফেরই সময় বাঁচবে। এত দিন স্কুলগুলিকে বার্ষিক পরীক্ষার নম্বর ফর্মে ভরে দিয়ে আসতে হত সংসদে। তার পরে সংসদকে আবার সেই নম্বর আপলোড করতে হত অনলাইনে।

শিক্ষক শিবির জানাচ্ছে, বাংলা শিক্ষা পোর্টালে পঞ্চম থেকে নবম শ্রেণি পর্যন্ত নম্বর আপলোড করে সেখান থেকে সরাসরি মার্কশিট তৈরি করে পড়ুয়াদের দিয়ে দেওয়া যায়। ২০২২ শিক্ষাবর্ষে সেই ভাবেই কম্পিউটারে মার্কশিট তৈরি করে দেওয়া হয়েছে পড়ুয়াদের। বাংলা শিক্ষা পোর্টালে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা পর্যন্ত নম্বর আপলোড করে মার্কশিট তৈরির সুযোগ থাকলেও একাদশ শ্রেণির পরীক্ষার্থীদের ক্ষেত্রে সেই সুযোগ নেই।

‘কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস’-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, ‘‘একাদশ শ্রেণির নম্বরও যদি আপলোড করার পরে সংসদের পোর্টাল থেকে সরাসরি মার্কশিট পাওয়া সম্ভব হয়, সেটা প্রতিটি স্কুলের পক্ষে আরও অনেক সুবিধাজনক হবে। প্রতিটি স্কুলই কম্পিউটারাইজ়ড মার্কশিট পেতে পারবে। আমরা এই আর্জি জানিয়েছি সংসদের কাছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE