×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

ভূমিকম্পে কেঁপে উঠল রাজ্যের বিস্তীর্ণ এলাকা, উৎস সিকিম, কাঁপল অসমও

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ এপ্রিল ২০২১ ২২:০৭
—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

প্রতিবেশী রাজ্য সিকিমে ভূমিকম্প। আর তার ধাক্কায় কেঁপে উঠল এ রাজ্যের বিস্তীর্ণ এলাকা। সোমবার রাতে কম্পন অনুভূত হয় সিকিমে। কেঁপে ওঠে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকা। তবে ভূমিকম্পে এখনও ক্ষয়ক্ষতির কোনও খবর নেই।

ভূবিজ্ঞানীদের মতে, সোমবার রাত ৮টা বেজে ৫০ মিনিটে ভূমিকম্প হয় সিকিম এবং ভুটান সীমান্তে। রিখটর স্কেলে যার মাত্রা ছিল ৫.৪। সিকিমের রাজধানী গ্যাংটক থেকে ২৫ কিলোমিটার পূর্ব এবং দক্ষিণ-পূর্বে, মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল কম্পনের উৎসস্থল। আচমকা কম্পনের জেরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সিকিম ছাড়াও কম্পন অনুভূত হয় পশ্চিমবঙ্গ, অসম, নেপাল এবং ভুটানেও।

রাজ্যের দার্জিলিং, শিলিগুড়ি, রায়গঞ্জ, বালুরঘাট, মুর্শিদাবাদ, আসানসোল-সহ একাধিক জায়গায় কম্পন অনুভূত হয়েছে। তবে কোথাও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। কিন্তু আতঙ্ক ছড়ায় সাধারণ মানুষের মধ্যে। অনেকেই ভয়ে রাস্তায় বেরিয়ে খোলা আকাশের নীচে দাঁড়িয়ে পড়েন। আতঙ্কে দোতলা থেকে নামতে গিয়ে জখম হন ধূপগুড়ি পুরসভার ৩ নম্বর ওয়ার্ডের এক বৃদ্ধা। ভূমিকম্প নিয়ে উদ্বিগ্ন রাজ্যপাল জগদীপ ধনখড়। বিষয়টি নিয়ে নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন তিনি। এ নিয়ে টুইটও করেন।

Advertisement

Advertisement