Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Durga Puja 2023

পুজোয় লোকাল ট্রেন থেকে আয় বাড়ল রেলের

বিগত বছরের তুলনায় এ বার রেলে যাত্রী-সংখ্যা বেড়েছে ৩.৯৬ শতাংশ। পাশাপাশি, আয় বেড়েছে ৮.৯৬ শতাংশ। শিয়ালদহ ডিভিশনের লোকাল ট্রেনে অবশ্য চিরকালই যাত্রীর সংখ্যা বেশি।

An image of Train

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ০৭:৫৬
Share: Save:

পুজোর সময়ে চতুর্থী থেকে দশমীর মধ্যে লোকাল ট্রেনে যাত্রী পরিবহণ থেকে উল্লেখযোগ্য হারে আয় করেছে পূর্ব রেলের হাওড়া ডিভিশন। ওই সাত দিনে প্রায় ৫৭ লক্ষ যাত্রী পরিবহণ করেছে হাওড়া ডিভিশন। এই সংখ্যক যাত্রী পরিবহণ থেকে রেলের আয় হয়েছে প্রায় ১০.৩ কোটি টাকা। প্রতিদিন গড়ে সাত থেকে দশ লক্ষ যাত্রী হাওড়া ডিভিশনের লোকাল ট্রেনে সফর করেছেন।

বিগত বছরের তুলনায় এ বার রেলে যাত্রী-সংখ্যা বেড়েছে ৩.৯৬ শতাংশ। পাশাপাশি, আয় বেড়েছে ৮.৯৬ শতাংশ। শিয়ালদহ ডিভিশনের লোকাল ট্রেনে অবশ্য চিরকালই যাত্রীর সংখ্যা বেশি। পুজোর সময়ে শিয়ালদহ ডিভিশনে প্রতিদিনই যাত্রী-সংখ্যা ১৫ থেকে ১৮ লক্ষের মধ্যে ঘোরাফেরা করেছে।

সপ্তমীর দিন শিয়ালদহ ডিভিশনের লোকাল ট্রেনে সব চেয়ে বেশি ভিড় হয়েছিল। সে দিন যাত্রী-সংখ্যা ছিল ১৯ লক্ষ ২৩ হাজার ৪৮০। গত বছরের তুলনায় এ বার ওই দিন প্রায় ১.৭৫ লক্ষ বেশি যাত্রী সফর করেছেন। শিয়ালদহ ডিভিশনে ওই দিন আয়ের অঙ্ক ছিল দু’কোটি ১০ লক্ষ ৩৭ হাজার ৩৮৫ টাকা। পঞ্চমী থেকে দশমীর মধ্যে অন্যান্য দিন আয়ের অঙ্ক ঘোরাফেরা করেছে ১ কোটি ৫০ লক্ষ থেকে ১ কোটি ৯০ লক্ষের মধ্যে। পুজোর সময়ে শিয়ালদহ ডিভিশন ১১ কোটি টাকার কাছাকাছি আয় করেছে।

পুজোর দিনগুলিতে অতিরিক্ত ট্রেনের পাশাপাশি একাধিক রুটে বেশি রাত পর্যন্ত ট্রেন চালানোর ব্যবস্থা করেছিল পূর্ব রেল। পরিষেবার ক্ষেত্রে এই সব স্বাচ্ছন্দ্যের কারণেই এ বার যাত্রী-সংখ্যা অনেকটা বৃদ্ধি পেয়েছে বলে পূর্ব রেল সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE