Advertisement
০২ মে ২০২৪
Election Commission of India

সংশোধনের জন্য সময় চায় রাজ্য, ভোটার তালিকা ২২-এ

প্রশাসন সূত্রের বক্তব্য, সম্প্রতি ভোটের সঙ্গে যুক্ত জেলা প্রশাসনের কর্তাদের দিল্লিতে ডেকে কমিশন এ ব্যাপারে কার্যত হুঁশিয়ারিও দিয়েছে।

ECI

জাতীয় নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ০৫:৫৫
Share: Save:

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের সময় ১৭ দিন পিছিয়ে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। তারা জানিয়েছে, ৫ জানুয়ারির বদলে ২২ জানুয়ারি ভোটার তালিকা প্রকাশিত হবে। ঘটনাচক্রে, সে দিনই অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন হবে। তবে কমিশন সূত্রের দাবি, মন্দির উদ্বোধনের সঙ্গে ভোটার তালিকার কোনও সম্পর্ক নেই। তালিকা সংশোধনের কাজ সর্বত্র সময়ের মধ্যে শেষ করা যাচ্ছে না। তাতে অন্তত এক ডজন রাজ্য সময় বাড়ানোর আর্জি জানিয়েছিল। তাই এই দিন বদল করা হয়েছে। কয়েক দিন আগেই ভোট-প্রক্রিয়ার সঙ্গে যুক্ত জেলা প্রশাসনের কর্তাদের এসএমএস পাঠিয়ে বিষয়টি জানানো হয়েছিল।

প্রশাসনিক সূত্র জানাচ্ছে, এ বছর ভোটার তালিকা সংশোধনের উপর বাড়তি জোর দিয়েছে কমিশন। তাতে মৃত ভোটার, একাধিক ঠিকানায় এক ব্যক্তির নাম সংশোধন-প্রক্রিয়ায় যেমন বাদ দিতে হবে, তেমনই ডেমোগ্রাফিক সিমিলার এন্ট্রি বা ডিএসই (এক নামে (বানান ভিন্ন) একাধিক কার্ড) এবং ফটো সিমিলার এন্ট্রি বা পিএসই (একাধিক কার্ড যেখানে ছবি কার্যত এক) চিহ্নিত করে পদক্ষেপ করতে হবে যথাযথ ভাবে। এই গোত্রের যে কার্ডগুলি যথার্থ সেগুলি ছাড়া বাকিগুলিকে বাদ দিতে হবে। এই কাজ যথেষ্ট সময়সাপেক্ষ।

প্রশাসন সূত্রের বক্তব্য, সম্প্রতি ভোটের সঙ্গে যুক্ত জেলা প্রশাসনের কর্তাদের দিল্লিতে ডেকে কমিশন এ ব্যাপারে কার্যত হুঁশিয়ারিও দিয়েছে। ভোটার তালিকা সংশোধন নির্ভুল ভাবে করতেই সময় চাওয়া হয়েছিল। সূত্রের খবর, কয়েকটি বড় রাজ্য (যাদের জনসংখ্যা বেশি) যেমন সময়বৃদ্ধির আর্জি জানিয়েছিল, যে রাজ্যগুলিতে সম্প্রতি বিধানসভা ভোট হয়েছে, তাদের অনেকেও একই অনুরোধ করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Election Commission of India Voter List West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE