Advertisement
০২ মে ২০২৪
Coronavirus in West Bengal

‘ব্ল্যাক ফাঙ্গাসের’ খোঁজ শহরে

কোভিড চিকিৎসায় দীর্ঘ অক্সিজেন সরবরাহ বা স্টেরয়েড প্রয়োগের মাসুল হিসেবেই এই সংক্রমণ দেখা দেয়।

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২১ ০৫:৫৪
Share: Save:

সপ্তাহ তিনেক আগে কোভিডমুক্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন রোগী। কিন্তু দাঁত নড়ার সমস্যা নিয়ে ফের নার্সিংহোমে ভর্তি হতে হয়েছে। রোগীকে পরীক্ষা করে কোভিড-পরবর্তী ‘মিউকরমাইকোসিস’ বা ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণের চিহ্ন দেখছেন চিকিৎসকেরা। চোয়ালে অস্ত্রোপচারের পরে ৪৫ বছর বয়সি ওই রোগীর অবস্থা স্থিতিশীল। চোয়ালের সামান্য অংশ বাদ দিতে হলেও তা মুখবিকৃতি বা অন্য সমস্যা ঘটাবে না বলেই চিকিৎসকদের দাবি। বাদ দেওয়া অংশ পরীক্ষার ভিত্তিতেই বুধবার ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণ নিয়ে নিশ্চিত ডাক্তারেরা।

সাঁতরাগাছির বাসিন্দা ওই রোগী প্রথমে দন্ত চিকিৎসকের কাছে গিয়েছিলেন। তাঁর পরামর্শেই তিনি মুখের ক্যানসারের শল্য চিকিৎসক স্বাগত চৌধুরীর কাছে যান। স্বাগতবাবু বলেন, “ওঁর সমস্যাটা মাড়ি বা চোয়ালের বলে বুঝতে পারি। সেই মতো চিকিৎসা হয়। ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণে সাধারণত চোখেরও সমস্যা হয়। এই ক্ষেত্রে তা হয়নি।” কোভিড চিকিৎসায় দীর্ঘ অক্সিজেন সরবরাহ বা স্টেরয়েড প্রয়োগের মাসুল হিসেবেই এই সংক্রমণ দেখা দেয়। ক্যানসার রোগী বা কম প্রতিরোধ ক্ষমতার রোগীরা এই সমস্যায় পড়েন। কোভিড-পরবর্তী ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণ নথিভুক্তির জন্য এখনও সরকারি স্তরে নির্দেশিকার কথা জানা নেই ডাক্তারদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Coronavirus in West Bengal Black Fungus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE