Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Weather Forecast: শরতে ফিরল বর্ষার মেঘ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ অক্টোবর ২০২১ ০৮:১৪
আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি চলতে পারে বলে আবহাওয়া দফতর জানিয়েছে।

আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি চলতে পারে বলে আবহাওয়া দফতর জানিয়েছে।
ছবি পিটিআই।

সকালেও আকাশে শরতের ছোঁয়া মিলেছিল। দুপুর গড়াতেই কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের একাংশে ফিরে এল বর্ষার মেঘ! বর্ষা দিন কয়েক আগেই বিদায় নিয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, এই মেঘের পিছনে রয়েছে বঙ্গোপসাগরের একটি নিম্নচাপের কারসাজি। সেটি রবিবার তেলঙ্গানার উপরে রয়েছে। সেটি ক্রমশ দক্ষিণে সরছে। তবে এই নিম্নচাপের প্রভাবে রাজ্যের দক্ষিণ এবং উত্তর, দুই অংশে আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি চলতে পারে বলে আবহাওয়া দফতর জানিয়েছে।

আবহবিদদের ব্যাখ্যা, নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর থেকে জোলো বাতাস জোরালো ভাবে বঙ্গের পরিমণ্ডলে ঢুকছে। তার প্রভাবেই আকাশে মেঘ জমছে এবং বৃষ্টি হচ্ছে। ঋতু বদলের সময় আবহমণ্ডলের নানা স্তরে তাপমাত্রার ফারাক-সহ বিভিন্ন ধরনের বৈচিত্র বেশি থাকে। এ সময়ে আচমকা জলীয় বাষ্প বেশি পরিমাণে চলে আসায় শুধু স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘই তৈরি হচ্ছে না, অস্থিরতাও তৈরি হচ্ছে। তার ফলে মাঝেমধ্যে আচমকা ঝোড়ো বাতাসও বইছে।

এ দিন আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ, সোমবার কলকাতা, দুই ২৪ পরগনা, হুগলি, হাওড়া এবং পূর্ব মেদিনীপুরের দু-এক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। মিলতে পারে দমকা হাওয়াও। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির দু-এক জায়গায় ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে।

Advertisement

আগামিকাল, মঙ্গলবারও কলকাতা-সহ দুই ২৪ পরগনা, হুগলি, হাওড়া এবং পূর্ব মেদিনীপুরের দু-এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। বুধবার বীরভূম এবং মুর্শিদাবাদের দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর আরও জানিয়েছে, আজ, সোমবার দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। আগামিকাল, মঙ্গলবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে।

আরও পড়ুন

Advertisement