Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

শিল্প সম্মেলন দু’বছর অন্তর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ জুন ২০১৯ ০১:৩১
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

পশ্চিমবঙ্গে কি এ বার গুজরাত মডেল? গুজরাতে লগ্নি টানতে দেশ-বিদেশের শিল্পপতিদের ডেকে ‘ভাইব্র্যান্ট গুজরাত’ নাম সম্মেলন হয় দু’বছর অন্তর। এ বার থেকে পশ্চিমঙ্গে সরকারও বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন করবে দু’বছর অন্তর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার বিধানসভা অধিবেশনে সরকারের এই নতুন সিদ্ধান্ত জানান। রাজ্যপালের বক্তৃতার উপর আলোচনার শেষে জবাবি ভাষণ দিতে গিয়ে মমতা এ দিন বলেন, ‘‘বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন এ বার থেকে দু’বছর অন্তর হবে।’’ তাঁর ব্যাখ্যা, গত চার বছরে ১৩ লক্ষ কোটিরও বেশি টাকার প্রকল্প এসেছে।

কিন্তু প্রতি বছর বাণিজ্য সম্মেলন করলে যে সব প্রকল্পে লগ্নি-প্রস্তাব আসে, সেগুলি পরবর্তী এক বছরের মধ্যে রূপায়ণ করা যায় না। তাই প্রকল্প রূপায়ণের সময় হাতে পেতে দু’বছর অন্তর ওই সম্মেলন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরে বিরোধী দলনেতা আব্দুল মান্নান এবং বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী অবশ্য কটাক্ষ করেন, ‘‘আসলে শিল্প সম্মেলনে কোনও বিনিয়োগই আসে না। সে কথা আড়াল করতেই মুখ্যমন্ত্রী এখন সম্মেলনটা পিছিয়ে দিচ্ছেন।’’ বিজেপি নেতা মুকুল রায়ও পরে বলেন, ‘‘এত দিন ধরে শিল্প সম্মেলন করে মুখ্যমন্ত্রী রাজ্যে কত টাকা লগ্নি আনতে পেরেছেন? লগ্নি আসেনি, বুঝতে পেরেছেন বলেই দু’বছর অন্তর ওই সম্মেলন করার সিদ্ধান্ত নিলেন। মেনে নিলেন, বাংলায় বিনিয়োগ হয়নি।’’

Advertisement

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

আরও পড়ুন

Advertisement