Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

পশ্চিমবঙ্গ

School: মঙ্গলে ফের শোনা যাবে স্কুলের ঘণ্টা, ‘এর বিকল্প নেই’, বলছেন শিক্ষকরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ নভেম্বর ২০২১ ২০:১৫


ফের শোনা যাবে স্কুল শুরুর ঘণ্টা। দুয়ারে আসবে পুলকার। হবে টিফিনের পালা। অপেক্ষায় পড়ুয়ারা। আগামী মঙ্গলবার থেকে খুলতে চলেছে স্কুল এবং কলেজ। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে খুশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা। তবে অতিমারির কোপ থেকে কী ভাবে পড়ুয়াদের দূরে রাখা যাবে সে বিষয়টিও তাঁদের নজরে।
প্রায় দু’বছর ধরে বন্ধ স্কুল, কলেজ-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এত দিন নেটমাধ্যমে জারি ছিল ক্লাস। তবে অতিমারির প্রকোপ কিছুটা স্তিমিত হতেই ফের স্কুল-কলেজ চালু করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। ইতিমধ্যেই দেশের কয়েকটি রাজ্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পড়ুয়াদের সশরীরে উপস্থিত থেকে ক্লাস করার ক্ষেত্রে সবুজ সঙ্কেত দিয়েছে। সেই পথে হেঁটে আগামী মঙ্গলবার থেকে স্কুল, কলেজ চালু হতে চলেছে এ রাজ্যেও। একে ইতিবাচক সিদ্ধান্ত হিসাবেই দেখছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা।

Advertisement


দুর্গাপুরের ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনলজির ডিরেক্টর অনুপম বসু যেমন বলছেন, ‘‘অবশেষে ছাত্ররা শিক্ষা প্রতিষ্ঠানে ফিরছে। যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানের মূল প্রাণশক্তি ছাত্ররা। সেটা এত দিন ধরে স্তব্ধ ছিল প্রায়। এটা অত্যন্ত শুভ উদ্যোগ।’’ একই সুরে বি পি পোদ্দার ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজির অধ্যক্ষ সুতপা মুখোপাধ্যায় জানিয়েছেন, শ্রেণিকক্ষের কোনও বিকল্প হয় না। সেখানে শিক্ষকশিক্ষিকা এবং পড়ুয়াদের ফেরার বার্তাই দিয়েছেন তিনি। তাঁর মতে, এর ফলে বন্ধুবান্ধবদের সঙ্গে পড়ুয়াদের যোগাযোগ বাড়বে। তাতে পড়ুয়াদের মানসিক অবস্থার আরও উন্নতি হবে বলেই মত তাঁদের। তবে এই পরিস্থিতিতে সতর্ক থাকার বার্তাও দিচ্ছেন তাঁরা।


আরও ভিডিয়ো