Advertisement
১১ মে ২০২৪
Mamata at Uluberia

কড়া নিরাপত্তায় বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর সভা পাঁচলায়

প্রশাসন সূত্রে জানানো হয়েছে, রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পে জেলায় যে সব উপভোক্তা আছেন তাঁদের মধ্যে থেকে বাছাই করা ১৪ হাজার জনকে এই সভায় হাজির করানো হবে।

Minister Pulak Roy

প্রস্তুতি: সভাস্থল ঘুরে দেখছেন মন্ত্রী পুলক রায়। ছবি: সুব্রত জানা

নিজস্ব সংবাদদাতা
উলুবেড়িয়া শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৩২
Share: Save:

পঞ্চায়েত ভোটকে সামনে রেখে রাজ্য জুড়ে ‘মেগা বণ্টন’ কর্মসূচি নিয়েছে নবান্ন। তারই অঙ্গ হিসেবে আজ, বৃহস্পতিবার হাওড়ার পাঁচলা মোড়ে কেন্দ্রীয় কর্মসূচিতে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেতাজি সঙ্ঘের মাঠে মুখ্যমন্ত্রীর সভা শুরু হওয়ার কথা দুপুর ১টা থেকে। সভায় আসার জন্য যাঁরা ডাক পেয়েছেন তাঁদের বেলা ১১টার মধ্যে সেখানে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রশাসন সূত্রে জানানো হয়েছে, রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পে জেলায় যে সব উপভোক্তা আছেন তাঁদের মধ্যে থেকে বাছাই করা ১৪ হাজার জনকে এই সভায় হাজির করানো হবে। পড়ুয়াদের জন্য যে চারটি প্রকল্প আছে, সেই ‘সবুজসাথী’, ‘শিক্ষাশ্রী’, ‘কন্যাশ্রী’ এবং ‘ঐক্যশ্রী’র জন্য সভাস্থলের কাছের ব্লকগুলি থেকে চার হাজার পড়ুয়াকে আনা হচ্ছে। বাকি উপভোক্তারা আসবেন হাওড়া, উলুবেড়িয়া পুরসভা-সহ জেলার ১৪টি ব্লক থেকে।

practice of Baul song

মুখ্যমন্ত্রীর প্রশাসনিক সভায় বাউল গান করা হবে। চলছে তার মহড়া। ছবি: সুব্রত জানা

এই সভামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী কয়েক জন উপভোক্তাকে সরাসরি পণ্য ও পরিষেবা বণ্টন করবেন। তবে সেই সংখ্যা কম। কারণ, এটার জন্য মুখ্যমন্ত্রীর দফতর থেকে বরাদ্দ করা হয়েছে মাত্র ১৫ মিনিট। এছাড়া এ দিন রাজ্যের অসংখ্য প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। এত উপভোক্তাকে এর আগে মুখ্যমন্ত্রীর কোনও প্রশাসনিক সভায় আনা হয়নি। জেলা প্রশাসনের একাংশের ধারণা, এই সভা থেকেই মুখ্যমন্ত্রী পঞ্চায়েত নির্বাচনের প্রচারের ঘণ্টা বাজাবেন।

মুখ্যমন্ত্রীর সঙ্গে এ দিন মঞ্চে থাকবেন মুখ্য সচিব-সহ রাজ্য প্রশাসনের কর্তা, মন্ত্রী ও হাওড়া জেলাশাসক-সহ পদস্থ আধিকারিকরা। যেহেতু এই সভা রাজ্য জুড়ে, তাই রাজ্যের সব জেলাশাসক ও বিডিও-দের ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রীর এই প্রশাসনিক সভার সুরক্ষা নিশ্চিত করতে তৎপর রয়েছে গ্রামীণ জেলা পুলিশ। বুধবার সকাল থেকে সভাস্থল ও তার লাগোয়া এলাকা নিশ্ছিদ্র নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে। নবান্ন থেকে মুম্বই রোড ধরে মুখ্যমন্ত্রীর আসার কথা রয়েছে সভাস্থলে। সে কারণে বুধবার বিকেল থেকে ওই পথে যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে।

সভাস্থলে ঢোকার জন্য মোট চারটি গেট থাকছে। এছাড়াও পিছনে একটি গেট থাকছে সাধারণ দর্শনার্থীদের জন্য। অনুষ্ঠানস্থল লাগোয়া ক্লাবঘরটিকে ‘সেফ হাউজ়’ হিসেবে ব্যবহার করা হবে। প্রয়োজন হলে মুখ্যমন্ত্রী সেখানে কিছুটা সময় কাটাতে পারেন। আজ, বৃহস্পতিবার সকাল থেকে ওই ঘরের দখল নেবে পুলিশ।

এ দিন যেখানে মুখ্যমন্ত্রীর সভা হওয়ার কথা রয়েছে, সেখানে বছর খানেক আগে বড় অশান্তি হয়েছিল। তাছাড়া ঝাড়খণ্ডের অভিনেত্রী রিয়া কুমারীকে খুনের ঘটনাস্থল এই এলাকা লাগোয়া বাগনানের চন্দ্রপুরে। জানুয়ারির শেষে গ্রামীণ হাওড়ায় এক নাবালিকার যৌন হেনস্থা রুখতে গিয়ে খুন হয়েছিলেন তার বাবা। দিন দু’য়েক আগে ওই জায়গা থেকে কিছুটা দূরের অন্য একটি এলাকায় ৮৫ বছরের এক বৃদ্ধাকে ধর্ষণের অভিযোগ উঠেছিল পড়শি যুবকের বিরুদ্ধে। অভিযুক্তদের পুলিশ গ্রেফতার করলেও পর পর দু’টি ঘটনায় ফের গ্রামীণ হাওড়ায় মহিলাদের নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গিয়েছে। বৃহস্পতিবার সভাস্থল থেকে নিরাপত্তা নিয়ে পুলিশের উদ্দেশে মুখ্যমন্ত্রী কোনও বার্তা দেন কি না, সেটাই দেখার বলে মনে করছে জেলার বিভিন্ন মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uluberia Mamata Banerjee Pulak Roy Baul Song
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE