×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জুলাই ২০২১ ই-পেপার

বেঞ্চ উধাও, বন্ধ প্রাথমিকের ক্লাস

নিজস্ব সংবাদদাতা
ডোমজুড় ২৮ জুন ২০১৫ ০১:১০

স্কুলে ছাত্রীরা হাজির। শিক্ষিকারা হাজির। কিন্তু ক্লাস থেকে উধাও বেঞ্চ!

বেঞ্চের অভাবে শনিবার পঠনপাঠন বন্ধ হয়ে গেল হাওড়ার মাকড়দহ বালিকা বিদ্যালয়ে। পরে জানা গেল, বেঞ্চ চলে গিয়েছে ওই স্কুলেরই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিভাগে। এ নিয়ে প্রাথমিক এবং মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক দুই বিভাগের টানাপড়েনও হয় বিস্তর। প্রাথমিক বিভাগের শিক্ষিকারা পুরো বিষয়টি ডোমজুড় ব্লক প্রশাসন এবং বাঁকড়া চক্রের সহ-অবর বিদ্যালয় পরিদর্শককে জানান। ডোমজুড় ব্লক প্রশাসন সূত্রে খবর, সমস্যা মেটাতে সোমবার সহ-অবর বিদ্যালয় পরিদর্শক স্কুলে গিয়ে আলোচনা করতে পারেন।

স্কুল সূত্রে জানা গিয়েছে, সেখানে দু’টি বিভাগ চালু রয়েছে। প্রাথমিকের ক্লাস হয় সকালে। অন্য বিভাগ দু’টির দুপুরে। দুই বিভাগেরই আলাদা ভবন থাকলেও পরস্পরের শ্রেণিকক্ষ ব্যবহার করে দুই বিভাগই। এ ভাবেই চলছিল। সম্প্রতি প্রাথমিকের উন্নয়ন খাতে কিছু টাকা বরাদ্দ হওয়ায় সেটির খরচ নিয়ে দু’পক্ষের বিবাদ বাধে। এ দিন প্রাথমিকের শিক্ষিকারা ক্লাসে ঢুকে দেখেন বেঞ্চ নেই।

Advertisement

প্রাথমিকের এক শিক্ষিকার দাবি, ‘‘বরাদ্দের টাকায় নলকূপ হবে। কিন্তু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগ থেকেও সেই টাকার একাংশ চাওয়া হচ্ছে। সেই নিয়ে বিবাদের শুরু। তবে আমাদের সঙ্গে এ রকম ব্যবহার করা হবে আশা করিনি।’’ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের এক শিক্ষিকা জানান, ছাত্রীসংখ্যা বাড়ছে। তাই বেঞ্চগুলি নেওয়া হয়েছে। তবে, স্কুলের পরিচালন সমিতির সভাপতি মৃন্ময় ঘোষ বলেন, ‘‘একাদশ শ্রেণির ক্লাসের জন্য অতিরিক্ত বেঞ্চ লাগবে এটা ঠিক। তবে বিষয়টি প্রাথমিক বিভাগকে না জানিয়ে এবং তাদের জন্য বিকল্প কোনও ব্যবস্থা না করে করা উচিত হয়নি। আশা করছি সোমবার সমস্যা মিটে যাবে।’’

Advertisement