Advertisement
২৬ এপ্রিল ২০২৪
West Bengal

​​​​Green World: আরও সবুজ দুনিয়া, বিষমুক্ত পরিবেশের বার্তা দিয়ে সবুজ বিশ্বের আসর, ভাল সাড়া

রবিবার কলকাতার ঢাকুরিয়ার তনুপুকুর স্পোর্টিং ক্লাবের মাঠে বসেছিল ‘সবুজ বিশ্ব’র আসর। অনুষ্ঠান এ বার পা দিল চতুর্থ বছরে।

তনুপুকুর স্পোর্টিং ক্লাবের মাঠ

তনুপুকুর স্পোর্টিং ক্লাবের মাঠ নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২১ ১০:০৬
Share: Save:

আর সবুজ ধ্বংস নয়, লক্ষ্য, আরও গাছ লাগানো। এই বিশ্বকে সবুজ করে তোলা। আর রাসায়নিক দেওয়া ফল বা সবজি নয়, ছোট্ট ছাদ বা উঠোনেই ফলানো যাবে বিষমুক্ত শাক-সবজি, ফল। বড়দিনের পরের দিন এই বার্তা দিতেই বাগান বিষয়ক বাংলা ইউটিউব চ্যানেলের ক্রিয়েটররা মিলিত হলেন তাঁদের গ্রাহক (সাবস্ক্রাইবার)-দের সঙ্গে। রবিবার কলকাতার ঢাকুরিয়ার তনুপুকুর স্পোর্টিং ক্লাবের মাঠে বসেছিল ‘সবুজ বিশ্ব’র আসর। অনুষ্ঠান এবার পা দিল চতুর্থ বছরে।

অনুষ্ঠানে প্রকাশিত হয় ইউটিউবারদের বাগান বিষয়ক লেখা নিয়ে প্রকাশিত বাংলা বই ‘সহজে ঘরোয়া বাগান চর্চা’। যা গাছপ্রেমী ও নতুন বাগানিদের খুব কাজে আসবে। রবিবারের অনুষ্ঠানে জনপ্রিয় ইউটিউব চ্যানেলগুলির মধ্যে ছিল ‘দ্য ইন্ডিয়ান গার্ডেনার’, ‘গার্ডেনিং ইজ মাই প্যাসন’, ‘চ্যানেল পাঁচ মিশালি’, ‘রাজ গার্ডেন্স’, ‘গাছের যত্ন নিন’, ‘হর্টিকালচার ওয়ার্ল্ড’, ‘গার্ডেনিং অ্যান্ড হেলথ টিপস’, ‘শাহী গার্ডেন’, ‘বাঞ্ছারাম-এর বাগান’, ‘ওয়েব গার্ডেন’, ‘সবুজের অভিযান’ প্রভৃতি।

বিশেষ অতিথি ছিলেন ত্রিপুরা কলেজ অফ এগ্রিকালচারের অধ্যক্ষ টি কে মাইতি, বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন বিভাগীয় প্রধান মধুমিতা মিত্র সরকার, ইফকো-র স্টেট মার্কেটিং ম্যানেজার পিএস ভট্টাচার্য, এবং ডেপুটি জেনারেল ম্যানেজার স্বপন রায়। ছিলেন এগ্রি হর্টিকালচালার সোসাইটি অফ ইন্ডিয়ার জয়েন্ট সেক্রেটারি শেখ লুতফার রহমান। মিট-আপ অনুষ্ঠানের মাঠে ছিল অসংখ্য স্টল। গাছ ও গাছের খাবার কেনার ব্যবস্থার পাশাপাশি সাবস্ক্রাইবারদের মধ্যে বিনামূল্যে গাছও বিতরণ করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Kolkata Youtuber Greenary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE