Advertisement
২৫ এপ্রিল ২০২৪
oxygen concentrator

কম মূল্যে অক্সিজেন কনসেনট্রেটর উৎপাদন ও সরবরাহ করবে কলকাতার বেসরকারি সংস্থা

ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্পের (এমএসএমই) আওতাধীন সংস্থাটির জলপাইগুড়ি জেলায় একটি কারখানা রয়েছে।

কোভিড রোগীদের চিকিৎসায় অক্সিজেন কনসেনট্রেটর উৎপাদনের দিকে জোর দিয়েছে ইন্টেগ্রেটেড ফায়ার প্রোটেকশন।

কোভিড রোগীদের চিকিৎসায় অক্সিজেন কনসেনট্রেটর উৎপাদনের দিকে জোর দিয়েছে ইন্টেগ্রেটেড ফায়ার প্রোটেকশন। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৭:১৫
Share: Save:

কোভিড রোগীদের জন্য কম মূল্যে অক্সিজেন কনসেনট্রেটর উৎপাদন ও সরবরাহ করবে কলকাতার একটি বেসরকারি সংস্থা। ইন্টেগ্রেটেড ফায়ার প্রোটেকশন প্রাইভেট লিমিটেড নামে ওই সংস্থার কর্তৃপক্ষ শনিবার জানিয়েছেন, ১২ জুলাই সোমবার থেকে এই কাজ শুরু হবে।

কোভিডের চিকিৎসায় অক্সিজেনের ঘাটতির পাশাপাশি কনসেনট্রেটরের চড়া মূল্যের কারণে চরম দুর্ভোগে পড়েছেন বহু রোগীর পরিবার। মূলত এই সমস্যা মেটাতে উদ্যোগী হয়েছে অগ্নি নির্বাপক রাসায়নিক তথা যন্ত্র উৎপাদনকারী কলকাতার এই সংস্থাটি।

ইন্টেগ্রেটেড ফায়ার প্রোটেকশন-এর পথচলা শুরু ১৯৮৪ সালে। ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্পের (এমএসএমই) আওতাধীন সংস্থাটির জলপাইগুড়ি জেলায় একটি কারখানা রয়েছে। এবিএস গোষ্ঠীর সুইডেনের শাখার সঙ্গে যৌথ উদ্যোগে অগ্নি নির্বাপণের জন্য ফোম উৎপাদনে ইতিমধ্যেই দেশ-বিদেশে স্বীকৃতিও অর্জন করেছে সংস্থাটি। আইএসও ৯০০১, আইএসও ১৪০০১ এবং আইএসও ৪৫০০১ শংসাপত্র আদায় করা সংস্থাটি অগ্নি নির্বাপক ড্রাই পাউডার ও যন্ত্রাদি তৈরিতেও হাত পাকিয়েছে। এ ছাড়া, করোনার মতো অতিমারি পরিস্থিতিতে হ্যান্ড স্যানিটাইজার বা হ্যান্ডওয়াশের মতো বিভিন্ন হেল্থকেয়ার সামগ্রী উৎপাদনও শুরু করেছে সংস্থাটি। এখন কোভিড রোগীদের চিকিৎসায় অক্সিজেনের দাহিদা বৃদ্ধি পাওয়ায় অক্সিজেন কনসেনট্রেটর উৎপাদনের দিকেও জোর দিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সংস্থার গবেষণা ও উন্নয়ন বিভাগের ডিরেক্টর এ কে কর্মকার জানিয়েছেন, দুর্গাপুরের এনআইটি-র সঙ্গে হাত মিলিয়ে অত্যাধুনিক প্রযুক্তির অক্সিজেন কনসেনট্রেটর উৎপাদন করা হলেও তা বাজারদরের থেকে কম মূল্যের হবে। সেই সঙ্গে জলপাইগুড়িতে এর উৎপাদন শুরু হলে স্থানীয় মানুষের কর্মসংস্থানের চাহিদাও মিটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata jalpaiguri COVID-19 oxygen concentrator
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE