Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Ghatal Master Plan

Ghatal Master Plan: ঘাটাল মাস্টার প্ল্যান কেন্দ্রীয় প্রকল্পের অধীনে না আনায় ক্ষোভ সেচ দফতরের

গত সপ্তাহে সংসদে ঘাটালের তৃণমূল সাংসদ দীপক অধিকারীর(দেব)প্রশ্নের উত্তরে জলশক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী বিশ্বেশ্বর টুডু জানিয়ে দেন, ১,২৩৮ কোটি টাকার এই প্রকল্পে এখনও পর্যন্ত কেন্দ্র একটি টাকাও দেয়নি।

ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে সঙ্ঘাত কেন্দ্র-রাজ্যের।

ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে সঙ্ঘাত কেন্দ্র-রাজ্যের। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ১৬:২৯
Share: Save:

ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে ফের চাপানউতর শুরু হল কেন্দ্র-রাজ্যের মধ্যে। গত সপ্তাহে সংসদে ঘাটালের তৃণমূল সাংসদ দীপক অধিকারীর(দেব)প্রশ্নের উত্তরে জলশক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী বিশ্বেশ্বর টুডু জানিয়ে দেন, ১,২৩৮ কোটি টাকার এই প্রকল্পে এখনও পর্যন্ত কেন্দ্র একটি টাকাও দেয়নি। কারণ, এটিকে এখনও কেন্দ্রীয় প্রকল্পের অধীনে আনাই হয়নি। আর কেন্দ্রীয় সরকারের এমন প্রশ্নের উত্তরের পরেই তীব্র ক্ষোভ প্রকাশ করেছে রাজ্য সেচ দফতর। দীর্ঘ দিন ধরে রাজ্য ঘাটাল মাস্টার প্ল্যান কার্যকর করতে কেন্দ্রীয় সরকারের উপর চাপ দিয়ে যাচ্ছিল। কিন্তু কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর জবাবে কেন্দ্রীয় সাহায্য বিশ বাঁও জলে বলেই মনে করছে রাজ্য। ফলে দুই মেদিনীপুরের বাসিন্দাদের বন্যার হাত থেকে বাঁচার জন্য আপাতত কোনও রাস্তা দেখতে পাচ্ছে না সেচ দফতর।

সেচ দফতর সূত্রে খবর, ঘাটাল মাস্টার প্ল্যানের একটি সার্বিক রিপোর্ট ২০১০ সালে গঙ্গা বন্যা নিয়ন্ত্রণ আয়োগের কাছে জমা দেওয়া হয়েছিল। কিন্তু বৈজ্ঞানিক পরীক্ষাগুলি অসম্পূর্ণ থাকায়, প্রয়োজনীয় গাণিতিক মডেলিংয়ের মাধ্যমে প্রকল্পের প্রস্তাবিত কাজগুলির যৌক্তিকতা পুনর্বিবেচনা করা হয়। একটি সার্বিক বন্যা নিয়ন্ত্রণ প্রকল্প জমা দেওয়া হয় ২০১৩ সালের অক্টোবর মাসে। সেই রিপোর্ট জমা দেওয়া হয় গঙ্গা বন্যা নিয়ন্ত্রণ আয়োগের কাছে। ওই রিপোর্টে বলা হয়, সার্বিক ভাবে এই প্রকল্পের আওতায় পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার ১৬৫৯ বর্গ কিলোমিটার এলাকা অন্তর্ভুক্ত রয়েছে।

পরবর্তী সময়ে কেন্দ্রীয় জল মন্ত্রকের সঙ্গে আলোচনা সাপেক্ষে প্রকল্পের প্রথম পর্যায়ের কাজের একটি বিস্তারিত প্রকল্প-রিপোর্ট গঙ্গা বন্যা নিয়ন্ত্রণ আয়োগের কাছে জমা দেওয়া হয় ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে। বন্যা নিয়ন্ত্রণে ঘাটাল মাস্টার প্ল্যানে কেন্দ্রের সাহায্যের জন্য এ ভাবেই বারবার কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হয়েছে রাজ্য। কিন্তু প্রকল্পটিকে এখনও জলশক্তি মন্ত্রকের আওতায় না আনায় ক্ষোভ প্রকাশ করেছেন সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র। তিনি বলেন, ‘‘রাজ্য সরকার নিজের দায়িত্ব পালন করেই কেন্দ্রীয় সরকারের সাহায্য চেয়েছে। কিন্তু প্রতি বার হতাশ হতে হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার তৃতীয় বার ক্ষমতায় আসার পর সরকারি মন্ত্রী বিধায়করা পর্যন্ত দিল্লিতে গিয়ে এ বিষয়ে দরবার করে এসেছেন। কিন্তু তাতেও কোনও কাজ হয়নি।’’ তাঁর আরও বক্তব্য, কেন্দ্রীয় সরকার রাজ্যের প্রকল্প নিয়ে কতটা উদাসীন, তা ঘাটাল মাস্টার প্ল্যানের অবস্থা দেখেই বোঝা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ghatal Master Plan deb Irrigation Dept Dev
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE