Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: মুখ্যমন্ত্রীর সফরের আগে জিটিএ-র অধীনস্থ কলেজের আর্থিক বকেয়া মেটাল রাজ্য

গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের অধীন নয়টি জেলার যাবতীয় পাওনা মিটিয়ে দিল রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাহাড় যাত্রার আগেই জিটিএ অধীনস্থ কলেজগুলির বকেয়া মেটাল রাজ্য।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাহাড় যাত্রার আগেই জিটিএ অধীনস্থ কলেজগুলির বকেয়া মেটাল রাজ্য। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ১৪:৩৫
Share: Save:

রবিবার পাঁচ দিনের উত্তরবঙ্গ সফরে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগেই জিটিএ (গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন)-র অধীন নয়টি জেলার যাবতীয় পাওনা মিটিয়ে দিল রাজ্য সরকার। রাজ্যের বিভিন্ন প্রান্তের কলেজ শিক্ষক এবং শিক্ষাকর্মীরা বহুদিন আগেই তাঁদের বকেয়া বেতন পেয়ে গিয়েছেন। অথচ নিজেদের প্রাপ্য পাওনা থেকে বঞ্চিত ছিলেন ওই এলাকার ন’টি কলেজের শিক্ষক ও শিক্ষাকর্মীরা। কিন্তু গত সপ্তাহে মুখ্যমন্ত্রীর সফরের খবর পেয়েই তৎপরতা শুরু করে রাজ্য প্রশাসন। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক দাবিদাওয়া মেটাতে অর্থ মঞ্জুর করল রাজ্যের অর্থ দফতর। এই খাতে প্রায় আট কোটি টাকা মঞ্জুর করা হয়েছে।

রবিবার বিকেলে বাগডোগরায় নেমে শিলিগুড়িতে একটি বৈঠক করবেন মমতা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২৮ তারিখ শিলিগুড়িতে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের মঞ্চ থেকে সরকারি প্রকল্পের সূচনা হতে পারে তাঁর হাত দিয়েই। তার পর সোমবার থেকে বুধবার একাধিক কর্মসূচি রয়েছে তাঁর। ৩১ মার্চ শিলিগুড়িতে একটি বৈঠক করবেন। ১ এপ্রিল ফিরে আসবেন কলকাতা। বেতন-সহ আর্থিক দাবিদাওয়া পূরণ না হলে মুখ্যমন্ত্রীর সফরে কলেজ শিক্ষক ও শিক্ষাকর্মীরা দাবি জানাতে পারেন মমতার কাছে, এমন সম্ভাবনা আঁচ করে আগে থেকে উদ্যোগী হয়েই তাঁদের ক্ষোভ প্রশমনে পদক্ষেপ করল রাজ্য সরকার।

অর্থ দফতর সূত্রে খবর, মোট সাত কোটি ৭৭ লক্ষ ৯৮ হাজার ৩৬৫ কোটি টাকা অনুমোদন হয়েছে বকেয়া বেতন মেটানোর জন্য। তার মধ্যে ২০১৯ সালের রোপা অনুযায়ী ২০২০ সালের জানুয়ারি থেকে মে মাসের বর্ধিত বেতনের দু’কোটি ৫৩ লক্ষ ৭৬ হাজার ৭৩৭ টাকা রয়েছে। স্টেট এইডেড কলেজ টিচার্স বা 'স্যাক্ট'-দের বেতন বৃদ্ধি করা হয়েছিল ২০২০ সালের জানুয়ারি থেকে। যদিও তা কার্যকর হয় ওই বছরের সেপ্টেম্বরে। সেই বর্ধিত বকেয়া আগেই মিটিয়ে দেওয়া হয়েছিল। বাদ পড়েছিলেন শুধু জিটিএ-র অধীন কলেজের শিক্ষক ও শিক্ষাকর্মীরা। সেই বকেয়া বাবদ এক কোটি ৬০ লক্ষ ৪৯ হাজার ৬১৫ টাকা মঞ্জুর করেছে অর্থ দফতর। এর পাশাপাশি অন্য বিভিন্ন খাতে প্রাপ্য অর্থও বকেয়া রয়ে গিয়েছিল। এর আওতায় পড়ে উচ্চতর ডিগ্রির জন্য বর্ধিত বেতন বাবদ বকেয়া, পদোন্নতিজনিত বর্ধিত বেতনের বকেয়া, পে প্রোটেকশন-জনিত বকেয়া এবং নতুন নিয়োগজনিত বকেয়া। প্রসঙ্গত, নতুন নিয়োগের পরে বেতন চালু হতে একটি নির্দিষ্ট সময় লাগে। সেটি বকেয়া হিসেবে জমে থাকে। মিসলেনিয়াস এরিয়ার খাতে তিন কোটি ৬৩ লক্ষ ৭২ হাজার ১৩ টাকা মঞ্জুর করেছে অর্থ দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE