Advertisement
১৬ মে ২০২৪
Justice Abhijit Ganguly

‘মঙ্গলবার ইস্তফা দেব’, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের ঘোষণা, রাজনীতির ‘বৃহত্তর ক্ষেত্রে’ যেতেই এই সিদ্ধান্ত

আগামী মঙ্গলবার ইস্তফা দিচ্ছেন, জানিয়ে দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। জানালেন, তিনি এর পর ‘বৃহত্তর ক্ষেত্রে’ যেতে চলেছেন। সোমবার আদালতে তাঁর শেষ দিন।

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১৪:০৫
Share: Save:

আগামী মঙ্গলবার ইস্তফা দিচ্ছেন, জানিয়ে দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। জানালেন, তিনি এর পর ‘বৃহত্তর ক্ষেত্রে’ যেতে চলেছেন। রাজনৈতিক ক্ষেত্রেই তিনি যেতে চলেছেন বলে জানিয়েছেন বিচারপতি।

রবিবার এবিপি আনন্দকে দেওয়া একটি সাক্ষাৎকারে বিচারপতি জানান, কলকাতা হাই কোর্টে তাঁর শেষ দিন সোমবার। তাঁর হাতে যে ক’টি মামলা রয়েছে, সোমবার সেগুলি ছেড়ে দেবেন। তার পর মঙ্গলবার তিনি রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র পাঠাবেন।

কোন ‘বৃহত্তর ক্ষেত্রে’ যেতে চলেছেন? রাজনীতির ইঙ্গিত দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁকে প্রশ্ন করা হয়, ‘‘আপনি কি লোকসভা ভোটে দাঁড়াতে চলেছেন?’’ উত্তরে বিচারপতি বলেন, ‘‘যদি আমি কোনও রাজনৈতিক দলে যোগ দিই, তারা যদি আমাকে টিকিট দেয়, আমি বিবেচনা করে দেখব।’’

রাজ্যের শাসকদলের সমালোচনা করে বিচারপতি জানান, পশ্চিমবঙ্গ দুর্নীতিতে ছেয়ে গিয়েছে। আদালতের পরিসরে থেকে তিনি সাধারণ মানুষের কাছে পৌঁছতে পারছেন না। বিচারপতির কথায়, ‘‘রাজ্যের দুরবস্থা চলছে। অপমানজনক অধ্যায় চলছে। আমি মৌর্য সাম্রাজ্যের কথা শুনেছিলাম। এখন চৌর্য সাম্রাজ্য চলছে। বাঙালি হিসাবে আমার পক্ষে এটা মেনে নেওয়া সম্ভব নয়। যারা শাসক হিসাবে দেখা দিয়েছে, তারা রাজ্যের উপকার করতে পারবে বলে মনে হয় না। যদি না কড়া প্রহরা থাকে। তাই আমি শুভবুদ্ধিসম্পন্ন মানুষকে বলব, সঠিক সিদ্ধান্ত নিতে।’’

কেন পদত্যাগের সিদ্ধান্ত নিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়? তিনি বলেন, ‘‘বর্তমান শাসকদলের অনেকে আমাকে চ্যালেঞ্জ করেছিলেন। চ্যালেঞ্জের মাধ্যমে আমাকে যে আহ্বান তাঁরা জানিয়েছেন, সেই আহ্বান আমাকে এই সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে। আমি এর জন্য শাসকদলকে অভিনন্দন জানাতে চাই।’’

উল্লেখ্য, আগামী অগস্ট মাসে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের অবসর গ্রহণের কথা ছিল। রবিবার তিনি জানিয়ে দিলেন, সময়ের আগেই তিনি পদ ছেড়ে দিচ্ছেন। বিচারপতির দায়িত্ব ছেড়ে বৃহত্তর ক্ষেত্রে পা রাখতে চলেছেন। বৃহত্তর ক্ষেত্রে যেতে চান বলেই সময়ের আগে ইস্তফা দিচ্ছেন বলে জানিয়েছেন বিচারপতি।

সাম্প্রতিক অতীতে কলকাতা হাই কোর্টে বিচারপতি হিসাবে জনপ্রিয়তা অর্জন করেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। একাধিক গুরুত্বপূর্ণ রায় দিয়েছেন তিনি। যার অধিকাংশই শাসকদলের বিরুদ্ধে গিয়েছে। কুণাল ঘোষ-সহ তৃণমূলের একাধিক নেতা বিচারপতি গঙ্গেপাধ্যায়কে রাজনীতির ময়দানে নেমে লড়াই করার আহ্বান জানিয়েছিলেন। রবিবার সেই আহ্বানের কথাই আরও এক বার মনে করিয়ে দিলেন বিচারপতি। জানালেন, তিনি সেই আহ্বানেই সাড়া দিতে চলেছেন। তবে কোন রাজনৈতিক দলে তিনি যাচ্ছেন, তা এখনও স্পষ্ট করে বলেননি।

বিচারপতি স্পষ্ট করে কিছু না জানালেও বিজেপির কয়েকটি সূত্র দাবি করছে, ইস্তফা দেওয়ার কয়েক দিনের মধ্যেই অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাদের দলে যোগ দিতে চলেছেন। সে ক্ষেত্রে তাঁকে দলের তরফে লোকসভা ভোটে প্রার্থীও করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Justice Abhijit Gangopadhyay Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE