Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Dharmatala Bus Stand

এসপ্লানেড থেকে বাস স্ট্যান্ড অন্যত্র সরাতে নবান্নে বৈঠক

ধর্মতলা তথা এসপ্লানেড চত্বরের একটি বড় অংশ জুড়ে বাস স্ট্যান্ড থাকার কারণে শহরেযানজট এবং দূষণ অনেকাংশে বাড়ছে বলে অভিযোগ।

An image of Dharmatala Bus Stand

ধর্মতলা বাসস্ট্যান্ড। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ০৫:৫৮
Share: Save:

নির্দিষ্ট সময়ের মধ্যে ধর্মতলা থেকে বাস স্ট্যান্ড সরিয়ে নিয়ে যেতে উদ্যোগী হচ্ছে রাজ্যপ্রশাসন। সোমবার এ নিয়ে নবান্নে রাজ্যের মুখ্যসচিবের উপস্থিতিতে একটি বৈঠক হয়। সেই বৈঠকে কলকাতা পুলিশ, নগরোন্নয়ন দফতর, কলকাতার পুর কমিশনার,দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ, বিদ্যুৎ দফতর, পূর্ত দফতর, সেনা, কলকাতা মেট্রো, রেল বিকাশ নিগম লিমিটেড, কলকাতা মেট্রো রেল কর্পোরেশন এবংসমীক্ষা সংস্থা রাইটস-এর শীর্ষ কর্তারা হাজির ছিলেন। বৈঠকে সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে একটি কমিটি গড়ার সিদ্ধান্ত হয়েছে। ওই কমিটিরমাধ্যমে সব পক্ষের সঙ্গে কথা বলে দ্রুত আদালতের নির্দেশ কার্যকর করা হবে বলে নবান্ন সূত্রের খবর।

ধর্মতলা তথা এসপ্লানেড চত্বরের একটি বড় অংশ জুড়ে ওই বাস স্ট্যান্ড থাকার কারণে শহরেযানজট এবং দূষণ অনেকাংশে বাড়ছে বলে অভিযোগ। তাই সেখান থেকে ওই বাস স্ট্যান্ড সরিয়ে বিকল্প ব্যবস্থা করার জন্য আদালতে আবেদন করেছেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। বর্তমানে ওই মামলা বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি শম্পা সরকারের এজলাসে বিচারাধীন। ওই মামলার পরিপ্রেক্ষিতেইএসপ্লানেড চত্বর থেকে বাস স্ট্যান্ড অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে বিকল্প পরিকল্পনাকে চূড়ান্ত করার বিষয়টি উঠে আসে। এ নিয়ে সব পক্ষের সঙ্গে কথা বলে বিকল্প বাস স্ট্যান্ড এবং অন্যান্য যানবাহনের ‘মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব’ তৈরির পরিকল্পনা চূড়ান্ত করবে রাইটস। এসপ্লানেড তথা ময়দানএলাকার জমি যে হেতু সেনাবাহিনীর অধীন, তাই তাদের অনুমতিও নিতে হবে। ধর্মতলা চত্বরে জোকা-এসপ্লানেড মেট্রোর নির্মাণকাজ শুরু করার জন্য ময়দান মার্কেট ও নিকটবর্তী ওই বাস স্ট্যান্ড সরানোর পরিকল্পনা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Esplanade Dharmatala bus stand Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE