Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

টাকা তোলার বার্তার ফাঁদেই টাকা গায়েব

এই বার্তার ফাঁদে পা দিয়ে কোনও গ্রাহক সেই নম্বরে ফোন করলেই কিন্তু অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হতে পারে। এ বার এই পদ্ধতিতে টাকা নিতে শুরু করছে প

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ ফেব্রুয়ারি ২০২০ ০২:৫৫
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Popup Close

কয়েকটি লাইনের মেসেজ। নীচে লেখা কোনও ব্যাঙ্কের নাম। এটিএম থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা তোলার কথা বলে মেসেজে লেখা থাকছে, যদি আপনি এই টাকা না তোলেন, তা হলে এখনই ব্যাঙ্কে দেওয়া মোবাইল নম্বরটি থেকে মেসেজের মোবাইল নম্বরে ফোন বা এসএমএস করে কার্ড ব্লক করুন।

এই বার্তার ফাঁদে পা দিয়ে কোনও গ্রাহক সেই নম্বরে ফোন করলেই কিন্তু অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হতে পারে। এ বার এই পদ্ধতিতে টাকা নিতে শুরু করছে প্রতারকেরা। কলকাতা পুলিশের ফেসবুকে পেজে এমন ভাবেই ব্যাঙ্ক-গ্রাহকদের সতর্ক করা হল। তবে এ ক্ষেত্রে প্রতারকেরা অ্যাকাউন্ট নম্বরের জায়গায়

ইংরেজিতে ‘এক্স’ বা ক্রস মার্ক দিচ্ছে। পুলিশের সতর্কবার্তা, কেউ এই ফাঁদে পা দেবেন না।

Advertisement

সাধারণত এটিএম থেকে ডেবিট এবং ক্রেডিট কার্ডে টাকা তোলার পরে তথ্য হিসেবে ব্যাঙ্কে দেওয়া গ্রাহকের মোবাইলে টাকা তোলার অঙ্কের পরিমাণ দিয়ে মেসেজ ঢোকে। ওই বার্তার সঙ্গে প্রতারকদের বার্তা মিশিয়ে ফেলে অনেকেই ভুল করছেন বলে জানাচ্ছে পুলিশ।

ফেসবুক পেজে লেখা হয়েছে, এ রকম বার্তা পেলেই যেন কলকাতা পুলিশের ব্যাঙ্ক প্রতারণা বিভাগে যোগাযোগ করেন কোনও ব্যক্তি। এর আগেও এটিএম কার্ড ব্লক করে দেওয়ার সতর্কবার্তা দিয়ে বা পেটিএমের কেওয়াইসি আপডেট করানোর নামে অ্যাকাউন্ট থেকে টাকা হাতানোর অভিযোগ জমা পড়েছে। এ বার তাই ধরন বদলে দিয়েছে প্রতারকেরা।

কলকাতা পুলিশের কাছ থেকে এই সতর্কবার্তা পেয়ে ইতিমধ্যেই অনেকেই জানিয়েছেন, তাঁদের এমন মেসেজ পাওয়ার কথা। মূলত ব্যাঙ্ক প্রতারণার ক্ষেত্রে জামতাড়া গ্যাংয়ের লোক জড়িত থাকে বলে জানাচ্ছেন তদন্তকারীরা। এ ক্ষেত্রে ওই গ্যাং-ই কাজ করছে কি না, খতিয়ে দেখছেন তদন্তকারীরা।



Something isn't right! Please refresh.

Advertisement