Advertisement
১১ মে ২০২৪
Ganga Aarti

বাজেকদমতলা ঘাটকে বাছা হল গঙ্গা আরতির জন্য, তৈরি হচ্ছে রিপোর্ট

উত্তরপ্রদেশের বারাণসীর মতো কলকাতায় গঙ্গার ঘাটে আরতির ব্যবস্থা করার জন্য আগেই ইচ্ছাপ্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী সম্মতি দিলে বাজেকদমকতলা ঘাটে গঙ্গা আরতির জন্য কাজ শুরু করবে পুরসভা।

মুখ্যমন্ত্রী সম্মতি দিলে বাজেকদমকতলা ঘাটে গঙ্গা আরতির জন্য কাজ শুরু করবে পুরসভা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ০৯:৩৩
Share: Save:

বাবুঘাটের বাজেকদমতলা ঘাটকেই গঙ্গা আরতির জন্য বেছে নিয়েছে কলকাতা পুরসভা। পুরসভা সূত্রের খবর, বাজেকদমতলা ঘাটে গঙ্গা আরতির ব্যবস্থা কেমন ভাবে হবে, তার একটি বিস্তারিত রিপোর্ট তৈরি করা হচ্ছে। ওই রিপোর্ট মুখ্যমন্ত্রীর কাছে পাঠানো হবে। মুখ্যমন্ত্রী সম্মতি দিলে বাজেকদমকতলা ঘাটে গঙ্গা আরতির জন্য কাজ শুরু করবে পুরসভা।

উত্তরপ্রদেশের বারাণসীর মতো কলকাতায় গঙ্গার ঘাটে আরতির ব্যবস্থা করার জন্য আগেই ইচ্ছাপ্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলার পরেই মেয়র ফিরহাদ হাকি এবং পুরসভার মেয়র পারিষদ (নিকাশি) তারক সিংহ গঙ্গার একাধিক ঘাট পরিদর্শন করেন। পুরসভা সূত্রের খবর, গঙ্গা আরতির জন্য নিমতলা ঘাট, মিলেনিয়াম পার্কের ঘাট-সহ একাধিক ঘাট পরিদর্শন করা হলেও বাজেকদমতলা ঘাটকেই বাছা হয়েছে। তারক বলেন, ‘‘বাজেকদমতলা ঘাটটি বেশ প্রশস্ত। এখানে গঙ্গা আরতি হলে অনেক মানুষ উপভোগ করতে পারবেন। ওই ঘাটে গঙ্গা আরতির ব্যবস্থা করতে বিস্তারিত রিপোর্ট তৈরি করা হচ্ছে।’’

পুরসভা সূত্রে জানা গিয়েছে, বাজেকদমতলা ঘাটে গঙ্গা আরতির ব্যবস্থা করতে রাজ্য পর্যটন দফতরের সঙ্গে যৌথ ভাবে কাজ করা হবে। আরতি দেখার জন্য গঙ্গার পাড়ে বিশেষ নৌকার ব্যবস্থা থাকবে। ঘাটে আধুনিক মানের আলোর ব্যবস্থা করা হবে। সেখানে গঙ্গা আরতি চালু করার বিষয়টি পুরসভার সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ দেখছে। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে একটি প্রাথমিক রিপোর্টও ইতিমধ্যে তৈরি করা হয়েছে।

সপ্তাহ দুয়েক আগে পুরসভার আধিকারিকেরা বাজেকদমতলা ঘাট, মিলেনিয়াম পার্কের ঘাট, নিমতলা ও আহিরীটোলা ঘাট পরিদর্শন করেছিলেন। এর মধ্যে বাজেকদমতলা ঘাট ও মিলেনিয়াম পার্কের ঘাটটিকে গঙ্গা আরতির জন্য প্রাথমিক ভাবে বাছা হয়েছিল। পরে বাবুঘাটের বাজেকদমতলা ঘাটকে চূড়ান্ত করা হয়। পুরসভার এক পদস্থ আধিকারিকের কথায়, ‘‘বাজেকদমতলা ঘাট বাবুঘাট বাসস্ট্যান্ডের সামনে। মানুষের পক্ষে সেখানে আসাটা সহজ। এখানে গঙ্গা আরতি হলে মানুষের পক্ষে যেমন সুবিধা হবে, তেমনই ঘাটটি বেশ প্রশস্ত হওয়ায় আরতিও দৃষ্টিনন্দন হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ganga Aarti Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE