Advertisement
০৮ মে ২০২৪
mukul roy

BJP: দলে এসেই বিধায়ক হওয়া অশোককে বিজেপি পিএসি চেয়ারম্যান করতে চায়, নাম আছে মুকুলেরও

একটা সময় পর্যন্ত জানা গিয়েছিল, এ বার এই কমিটি নিজেদের হাতেই রাখবে শাসকদল। কিন্তু শেষ পর্যন্ত চেয়ারম্যান হচ্ছেন কোনও বিজেপি বিধায়ক।

অশোক লাহিড়ি ও মুকুল রায়

অশোক লাহিড়ি ও মুকুল রায় ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২১ ২১:০৩
Share: Save:

বিধানসভায় পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান পদের জন্য বালুরঘাটের বিধায়ক অশোক লাহিড়ির নাম প্রস্তাব করতে পারে বিজেপি। দলের কেন্দ্রীয় নেতৃত্ব এমনটাই চাইছেন বলে দাবি রাজ্যের এক শীর্ষ নেতার। তবে দলের মধ্যে এই পদের জন্য কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায়ের নামও শোনা যাচ্ছে। যদিও গেরুয়া শিবিরের দাবি, মুকুলের তুলনায় এই পদের দৌড়ে এগিয়ে রয়েছেন অশোক।

রাজ্য সরকারের যাবতীয় উন্নয়নমূলক কাজের অডিটের ক্ষেত্রে পিএসি–র চেয়ারম্যানের ভূমিকা গুরুত্বপূর্ণ। এই পদে সাধারণত বিরোধী দলের কোনও বিধায়কই থাকেন। তবে এই ব্যাপারে কোনও নির্দিষ্ট নিয়ম নেই। একটা সময় পর্যন্ত জানা গিয়েছিল, এ বার এই কমিটি নিজেদের হাতেই রাখবে শাসকদল। কিন্তু শেষ পর্যন্ত এই কমিটির চেয়ারম্যান হচ্ছেন কোনও বিজেপি বিধায়ক।

প্রার্থী তালিকা ঘোষণার পরে বিজেপি-তে যোগ দেন ভারত সরকারের প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অশোক। তখন অবশ্য তাঁর নাম আলিপুরদুয়ার আসনের জন্য ঘোষণা হয়েছিল। পরে জানা যায় তিনি পশ্চিমবঙ্গের ভোটারই নন। ভোটার লিস্টে নাম তুলতে তুলতে আলিপুরদুয়ার আসনে মনোনয়ন জমা দেওয়ার সময় থাকবে না বুঝতে পেরে পরে তাঁকে দেওয়া হয় বালুরঘাট আসন। রাজনীতিতে এসেই বাজিমাত করেন অশোক। জেতেন ১৩,৪৩৬ ভোটের ব্যবধানে। এ বার কি তারই পুরস্কার পেতে চলেছেন অশোক? বালুরঘাটের বিধায়ক বলছেন, ‘‘আমি এই ব্যাপারে কিছুই জানি না। আর যদি নিয়ে কোনও কথা বলতে পারব না।’’

বিধানসভা সূত্রে জানা গিয়েছে, নির্বাচনে ৭৫ আসনে জয়ী বিজেপি মোট ১০টি কমিটির চেয়ারম্যান পদ পেতে পারে। তবে যে সব কমিটিগুলি পেতে পারে বিজেপি তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পিএসি। এই ব্যাপারে অশোকের নাম কেন্দ্রীয় নেতৃত্ব চাইছেন বলে দাবি করা হলেও রাজ্য বিজেপি-র একাংশ চাইছে এই পদ দেওয়া হোক মুকুলকে। সর্বভারতীয় সহ সভাপতি মুকুল বিরোধী দলনেতার দৌড় থেকে নিজে থেকেই সরে দাঁড়িয়েছিলেন। এখন মুকুলের মতো অভিজ্ঞ রাজনীতিককে কোনও একটি গুরুত্বপূর্ণ কমিটিতে রাখা হোক বলেও দাবি উঠেছে। তবে শেষ কথা বলবেন কেন্দ্রীয় নেতৃত্বই। যদিও প্রথা মতো বিধানসভায় নাম প্রস্তাব করবেন বিজেপি-র পরিষদীয় নেতা শুভেন্দু অধিকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP mukul roy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE