Advertisement
০৫ মে ২০২৪
Calcutta High Court

অ্যাডভাইজ়রি প্রত্যাহারের নির্দেশ হাই কোর্টের

আদালতের পর্যবেক্ষণ, এক্তিয়ার-বহির্ভূত ভাবে ওই সব অ্যাডভাইজ়রি জারি করা হয়েছে। আইনি ক্ষমতার প্রশ্ন তুলে সেগুলি প্রত্যাহারের নির্দেশ দিয়েছে আদালত।

Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ০৮:০৯
Share: Save:

করোনা অতিমারির সময়ে কখনও ওষুধের দাম, কখনও পরীক্ষার খরচ, কখনও বা শয্যার ভাড়া-সহ বিভিন্ন বিষয় নিয়ন্ত্রণে রাখতে দফায় দফায় অ্যাডভাইজ়রি জারি করেছিল রাজ্য স্বাস্থ্য কমিশন। বেসরকারি হাসপাতাল, নার্সিংহোম বা ল্যাবরেটরিগুলির উপরে জারি করা ওই নির্দেশিকা অস্পষ্ট বলে উল্লেখ করে তা ‘অসাংবিধানিক’ ও ‘বাধ্যতামূলক নয়’ বলে রায় দিল কলকাতা হাই কোর্ট।

বুধবার বিচারপতি মৌসুমী ভট্টাচার্য নির্দেশ দিয়েছেন, অবিলম্বে কমিশনকে ওই সমস্ত অ্যাডভাইজ়রি প্রত্যাহার করতে হবে। কমিশনের ওই সব অ্যাডভাইজ়রিকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট পিটিশন দাখিল করে বাইপাসের ধারের একটি বেসরকারি হাসপাতাল। বুধবার সেই মামলার রায় বেরোয়। ২০২০ সালের ২৭ জুলাই থেকে ২০২১ সালের ৭ সেপ্টেম্বরের মধ্যে মোট ২৬টি অ্যাডভাইজ়রি জারি করেছিল কমিশন। তার মধ্যে গর্ভবতী মহিলাদের ভর্তি, রোগীদের ছুটি, অ্যাম্বুল্যান্স পরিষেবা, অ্যান্টিবায়োটিক ও অন্যান্য ওষুধের দাম, পরীক্ষা-সহ বিভিন্ন নির্দেশিকা জারি করে কমিশন। আদালতের পর্যবেক্ষণ, এক্তিয়ার-বহির্ভূত ভাবে ওই সব অ্যাডভাইজ়রি জারি করা হয়েছে। আইনি ক্ষমতার প্রশ্ন তুলে সেগুলি প্রত্যাহারের নির্দেশ দিয়েছে আদালত। যদিও এ বিষয়ে বেসরকারি হাসপাতালগুলি কোনও মন্তব্য করতে চায়নি।

স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান অসীম বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে যাব। বিভিন্ন দর সম্পর্কে সরকারের কোনও নিয়মবিধি না থাকায়, কমিশন তা এত দ্রুত পদ্ধতিতে কার্যকর করতে পারে না বলেই আদালত জানিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court West Bengal health department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE