Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: প্রয়োজনে সেনা ডাকা যেতে পারে, অশান্তি নিয়ে রাজ্যকে আবার পরামর্শ হাই কোর্টের

নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে রাজ্যের কয়েকটি জায়গায় প্রতিবাদ, বিক্ষোভ হয় বলে অভিযোগ। হিংসাত্মক ঘটনা নিয়ে জনস্বার্থ মামলা হয়।

সেনা তলবের পরামর্শ দিল হাই কোর্ট।

সেনা তলবের পরামর্শ দিল হাই কোর্ট। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ১৫:৩৫
Share: Save:

বিভিন্ন জায়গায় অশান্তি দমনে রাজ্য প্রয়োজন মনে করলে সেনা নামাতে পারে। বৃহস্পতিবার আবারও এমন পরামর্শ দিল কলকাতা হাই কোর্ট। পাশাপাশি, যে কোনও ধরনের অশান্তি এবং অপ্রীতিকর ঘটনা আটকাতে রাজ্যকে আগে থেকে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশও দিয়েছে আদালত।

বিজেপির নিলম্বিত (সাসপেন্ডেড) মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে রাজ্যের কয়েকটি জায়গায় প্রতিবাদ, বিক্ষোভ হয়। তার জেরে হাওড়া, নদিয়ার কয়েকটি জায়গায় পথ অবরোধ, ভাঙচুর, অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটে। হিংসাত্মক ওই ঘটনার প্রেক্ষিতে হাই কোর্টে কয়েকটি জনস্বার্থ মামলা রুজু হয়। বৃহস্পতিবার অশান্তির ওই মামলায় প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে, যে কোনও ধরনের অশান্তি এবং অপ্রীতিকর ঘটনা আটকাতে আগে থেকে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে হবে রাজ্যকে। আদালত এ-ও বলে, বাস্তব পরিস্থিতির মূল্যায়ন করে রাজ্য যদি মনে করে যে, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে, তা হলে প্রয়োজনে সেনা ডাকতে পারে। সম্পত্তি এবং প্রাণহানি ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে রাজ্যকে, এমন নির্দেশও দিয়েছে উচ্চ আদালত।

পাশাপাশি, অশান্তির ঘটনার ভিডিয়ো ফুটেজ রাজ্যকে দ্রুত সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, অশান্তির ঘটনায় এই নিয়ে দ্বিতীয় বার রাজ্যকে সেনা নামানোর পরামর্শ দিল হাই কোর্ট। এর আগে গত ১৩ জুন একই মামলায় এই পরামর্শ দেওয়া হয়েছিল। শান্ত এলাকায় সেনা নামানোর আর্জি জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করা হয়। ওই মামলার শুনানিতে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয় যে, রাজ্য যদি মনে করে পরিস্থিতি ‘হাতের বাইরে’ চলে যাচ্ছে, তা হলে তারা কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে পারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Calcutta High Court central force Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE