Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

আবার ভাড়া বাড়াতে প্রস্তাব পাঠাল মেট্রো

নিজস্ব সংবাদদাতা
০৫ নভেম্বর ২০১৫ ০০:২৯

খরচ বেড়ে প্রায় তিন গুণ হয়ে যাওয়ায় ভাড়া বাড়াতে চান মেট্রো কর্তৃপক্ষ। কলকাতা মেট্রোর তরফে জেনারেল ম্যানেজার এমন প্রস্তাবই পাঠিয়েছেন রেলবোর্ডের কাছে। শেষ দু’মাস মাঝপথে না থেমে দৌড়েছে মেট্রো। আর ওই নিরবিচ্ছিন্ন পরিষেবা দিতে গিয়ে খরচ হাড়ে হাড়ে টের পেয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। এর পরেই খরচ সামলাতে গিয়ে ওই প্রস্তাব পাঠিয়েছেন তাঁরা।

কী হয়েছে প্রস্তাবিত ভাড়া? মেট্রো সূত্রে খবর, ন্যূনতম দূরত্বেই ভাড়া বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। অর্থাত্ প্রথম জোনের জন্য ৫ টাকা থেকে এক লাফে ১০ টাকা করার প্রস্তাব পাঠানো হয়েছে। অথচ টানা দূরত্বের ক্ষেত্রে ভাড়া বাড়ানোর কথা বলা হয়নি। উল্টে ৫ টাকা কমানোর প্রস্তাব রাখা হয়েছে। মেট্রোকর্তাদের বক্তব্য, স্বল্প দূরত্বের টিকিটই বেশি বিক্রি হয়। প্রথম জোনে টিকিট থেকে বর্তমানে আয় হয় ১৭২ কোটি টাকা। ভাড়া বাড়ানো হলে এই জোন থেকে আয় হওয়ার কথা ১৮৫ কোটি টাকা। তাই, এই জোনে ভাড়া বাড়লে আয় অনেক বাড়বে। মেট্রোকর্তাদের যুক্তি, এটাকে ভাড়া বৃদ্ধি বলা যাবে না। বলা যেতে পারে, ভাড়ার হার নতুন করে সাজানো হল। তাই শুরু থেকে প্রান্তিক স্টেশন পর্যন্ত ভাড়া বাড়ানোর প্রস্তাব পাঠানো হয়নি। এতে যাত্রীদের আপত্তি হবে না বলেই ধারণা তাঁদের।

মেট্রো সূত্রের খবর, প্রথমে ২০০১ এবং পরে ২০১৩— এই দু’বারই ভাড়া বেড়েছিল মেট্রোয়। তার পরে রেলে অন্য ট্রেনের ভাড়া বাড়লেও বাড়েনি মেট্রোর ভাড়া। কিন্তু, এই মুহূর্তে মেট্রোর বিদ্যু়ৎ কেনা ও পরিকাঠামো ঠিক রাখতে গিয়ে যা খরচ হচ্ছে সেই হিসেব কষার পরেই মেট্রো কর্তৃপক্ষ ভাড়া বাড়ানোর অনুমোদন চেয়েছেন। সম্প্রতি রেলের ফিন্যান্স কমিশনারও কলকাতা মেট্রোর খরচ দেখে ভাড়া বাড়ানোর কথা বলেন। বর্তমানে মেট্রোয় ১০০ টাকা আয় করতে খরচ হচ্ছে ৩০০ টাকা। মেট্রোকর্তাদের বক্তব্য, রেলবোর্ড ভাড়া বাড়ানোর সম্মতি দিলে অতিরিক্ত আয় হবে প্রায় ২৫ কোটি টাকা।

Advertisement

অন্য দিকে যাত্রীদের বক্তব্য, অল্প ভাড়া বাড়তেই পারে। কিন্তু, তার আগে মেট্রোকে সুষ্ঠু পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতি দিতে হবে। শেষ পাঁচ বছরে মেট্রো প্রতি দিনই প্রায় খুঁড়িয়ে খুঁড়িয়ে চলেছে। সুড়ঙ্গে রেক আটকে যাওয়া থেকে শুরু করে দরজা বন্ধ না হওয়া, কামরায় আগুন— সবই ঘটেছে। তাই যাত্রীদের দাবি, ভাড়া বাড়ানোর আগে এ সব অঘটন বন্ধে ব্যবস্থা নিক মেট্রো।

মেট্রোকর্তাদের বক্তব্য, আর কিছু দিনের মধ্যে ১৩টি নতুন এসি রেক আসছে কলকাতায়। তখন আর বর্তমানের ঝড়তিপড়তি সাধারণ রেক চালানো হবে না। ফলে, ত্রুটিও প্রায় থাকবে না বলে দাবি তাঁদের। কিন্তু, বিদ্যুত্ থেকে শুরু করে মেরামতি ও অন্য সব মিলিয়ে খরচের যে বিপুল অঙ্ক দাঁড়াচ্ছে, তাতে ভাড়া না বাড়ানো ছাড়া উপায় নেই বলে মেট্রোর দাবি। দেশের অন্য যে ক’টি রাজ্যে মেট্রো চলছে, কলকাতার ভাড়া তাদের চেয়ে অনেক কম। মেট্রোর দেওয়া হিসেবে কলকাতা মেট্রোয় ৫ টাকা দিয়ে যে দূরত্ব যাওয়া যায়, দিল্লিতে ওই দূরত্ব যেতে খরচ হয় ১২ টাকা, মুম্বইয়ে ১৫ টাকা, বেঙ্গালুরুতে ১৭ টাকা।

তবে, কলকাতা মেট্রোর ভাড়া আদৌ বাড়বে কি না, বাড়লে কতটা বাড়বে— সবই নির্ভর করছে রেলবোর্ডের সিদ্ধান্তের উপর।

আরও পড়ুন

Advertisement