×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

ছট পুজো করবই! গেট ভেঙে রবীন্দ্র সরোবরে ঢুকে পড়লেন একদল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ নভেম্বর ২০১৯ ১২:৩২
‘দূষণের অজুহাতে ছট পুজো বন্ধ করা যাবে না’, রবীন্দ্র সরোবরের গেট ভেঙে ঢোকা যুবকদের হাতে পোস্টার। শনিবার সকালের নিজস্ব চিত্র।

‘দূষণের অজুহাতে ছট পুজো বন্ধ করা যাবে না’, রবীন্দ্র সরোবরের গেট ভেঙে ঢোকা যুবকদের হাতে পোস্টার। শনিবার সকালের নিজস্ব চিত্র।

আদালতের নির্দেশ অগ্রাহ্য করে শনিবার সকালে গেটের তালা ভেঙে রবীন্দ্র সরোবরে ঢুকে পড়ল একদল যুবক। শুরু হল সরোবরের ভিতরে ছট পুজোর প্রস্তুতি। জল দূষণ রোধে ছট পুজো বন্ধ করার জন্য রবীন্দ্র সরোবরের চার পাশ ঘিরে ফেলা হয়েছিল কলকাতা পুরসভার পোস্টার, ব্যানারে। এ দিন সেই সব পোস্টার, ব্যানারও ছিঁড়ে ফেলা হয়েছে।

এই তাণ্ডবে ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা। তাঁদের প্রশ্ন, গ্রিন ট্রাইব্যুনাল রবীন্দ্র সরোবরে ওই পুজো বন্ধের নির্দেশ দেওয়ার পরেও কী ভাবে ওই ঘটনা ঘটল? কেন ‘অপরাধী’দের এখনও গ্রেফতার করেনি পুলিশ?

ছট পুজো উপলক্ষে প্রতি বছরই জল দূষণ হয় রবীন্দ্র সরোবরে। গ্রিন ট্রাইব্যুনাল তাই সরোবরের ভিতরে ছট পুজো পুরোপুরি নিষিদ্ধ করেছে। সেই মতো কলকাতা পুরসভার তরফেও ছট পুজো না করার আবেদন জানিয়ে সরোবরের চার পাশে পোস্টার ও ব্যানার টাঙানো হয়।

Advertisement

শনিবারের রবীন্দ্র সরোবর, দেখুন ভিডিয়ো

আরও পড়ুন- ডেঙ্গিতে মৃত্যু হল পুরসভার অফিসারের​

আরও পড়ুন- রবীন্দ্র সরোবরে মাছ ধরা নিয়ে ফাঁপরে কেএমডিএ​

কিন্তু শনিবার সকালে সেই সব কিছুরই পরোয়া করেনি একজল যুবক। তাঁরা সরোবরের দু’টি গেটের তালা ভেঙে ভিতরে ঢুকে পড়েন। তার পর সরোবরের ভিতরেই শুরু হয়ে যায় ছট পুজোর প্রস্তুতি, তোড়জোড়। তাঁরা পুরসভার টাঙানো পোস্টার, ব্যানারগুলিও ছিঁড়ে ফেলেন।



রবীন্দ্র সরোবরে ছট পুজো বন্ধে কলকাতা পুরসভার পোস্টার। শনিবারের নিজস্ব চিত্র

এই ঘটনায় ক্ষোভ ছড়িয়ে পড়েছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। তাঁরা প্রশ্ন তুলেছেন, আদালতের নির্দেশ অগ্রাহ্য করে কী ভাবে এই ঘটনা ঘটানোর সাহস পেল একদল যুবক? পুলিশ ও প্রশাসন কেন তাদের বাধা দিতে পারল না? কেন এখনও পর্যন্ত ‘অপরাধী’দের গ্রেফতার করতে পারেনি পুলিশ?



Tags:
Chhot Puja Rabindra Sarovar Policeরবীন্দ্র সরোবরছট পুজো

Advertisement