Advertisement
০৫ মে ২০২৪
Footpath Encroachment

হকার নিয়ন্ত্রণে নিউ টাউনের কমিটিতে নেই সিটুর সংগঠন, শুরু বিতর্ক

নিউ টাউন নতুন শহর। তা সত্ত্বেও সেখানে ফুটপাত ও রাস্তা হকারদের দখলে চলে যাচ্ছে। ফুটপাত দখল করেই চলছে হকারদের ব্যবসা।

An image of Footpath Encroachment

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ০৬:২১
Share: Save:

কলকাতার মতো নিউ টাউনের ফুটপাতও চলে যাচ্ছে হকারদের দখলে। এই পরিস্থিতির মোকাবিলায় ‘টাউন ভেন্ডিং কমিটি’ তৈরি হয়েছে নিউ টাউনে। যা নিয়ে আবার বিতর্কও শুরু হয়ে গিয়েছে। সিটুর অভিযোগ, নিউ টাউনে তাদের মনোনীত সংগঠন ‘পথ হকার সমিতি’-র কোনও সদস্যকে ভেন্ডিং কমিটিতে জায়গা দেওয়া হয়নি। এর পিছনে ‘নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি’ (এনকেডিএ)-র পক্ষপাতিত্ব কাজ করেছে বলেই সেখানকার হকার সংগঠনের প্রস্তুতি কমিটির অভিযোগ। এমনকি, কলকাতা-সহ রাজ্যের সর্বত্র হকারদের দাবিদাওয়া নিয়ে লড়াই করা ‘হকার সংগ্রাম কমিটি’-র কোনও প্রতিনিধিও নিউ টাউনের ভেন্ডিং কমিটিতে জায়গা পাননি।

নিউ টাউন নতুন শহর। তা সত্ত্বেও সেখানে ফুটপাত ও রাস্তা হকারদের দখলে চলে যাচ্ছে। ফুটপাত দখল করেই চলছে হকারদের ব্যবসা। এমনকি, কোনও কোনও জায়গায় এনকেডিএ নতুন বাজার তৈরি করে দিলেও হকারেরা সেখানে যাননি। রাস্তা বা ফুটপাতই তাঁদের পছন্দ। যে কারণে নিউ টাউনের প্রশাসনিক সংস্থা এনকেডিএ চাইছিল, ভেন্ডিং কমিটি তৈরি করে হকারদের নিয়ন্ত্রণে আনতে। যদিও সেই ভেন্ডিং কমিটি পুরোদস্তুর আইন মেনে তৈরি করা হয়নি বলেই অভিযোগ হকার সংগ্রাম কমিটির। সংগঠনের সাধারণ সম্পাদক শক্তিমান ঘোষ বললেন, ‘‘আইন অনুযায়ী, এটি কোনও নির্বাচিত কমিটি নয়। এটি অস্থায়ী কমিটি। আমাদের নিউ টাউনে ২০টি সংগঠন থাকা সত্ত্বেও সেগুলি থেকে কাউকে কমিটিতে রাখা হয়নি। হকারদের পুনর্বাসন নিয়ে আমরাই সব চেয়ে বেশি আন্দোলন করেছি। এমনকি, আমন্ত্রিত হিসাবে যাঁদের রাখা হয়েছে, তাঁদেরও নিয়ম মেনে আনা হয়নি।’’

এনকেডিএ-র অবশ্য দাবি, তারা নোটিস দিয়ে কমিটিতে যোগদানের জন্য বিভিন্ন হকার সংগঠনকে ডেকেছিল। যারা আবেদন করেছে, তাদের প্রতিনিধিরা জায়গা পেয়েছেন। এমনকি, নিয়ম অনুযায়ী মহিলা হকার প্রতিনিধিও রাখা হয়েছে। এক শীর্ষ আধিকারিকের কথায়, ‘‘হকারদের নিয়ে চলার জন্য এই ভেন্ডিং কমিটি তৈরি করাটা জরুরি ছিল। যারা আবেদন করেছে, তাদের প্রতিনিধিরা কমিটিতে এসেছেন। রেজিস্টার্ড সংগঠনগুলির প্রতিনিধিদেরই নেওয়া হয়েছে। যাদের সদস্য-সংখ্যা নির্ধারিত।’’ দ্রুত কমিটির বৈঠক ডাকা হবে বলেও জানিয়েছে এনকেডিএ।

যদিও নিউ টাউনে ‘পথ হকার সমিতি’-র আহ্বায়ক সৈয়দ আসিফ হোসেনের অভিযোগ, ‘‘কমিটিতে নেওয়ার জন্য যা যা কাগজপত্র চাওয়া হয়েছে, সবই আমরা জমা দিয়েছি। হকার সদস্যদের সংখ্যা, ঠিকানা ইত্য়াদি সব জমা করা সত্ত্বেও আমাদের প্রতিনিধিকে ভেন্ডিং কমিটিতে জায়গা দেওয়া হয়নি। খবর পেয়েছি, যত তথ্য আমরা দিয়েছি, তা অন্য সংগঠনগুলি দেয়নি।’’ এনকেডিএ অবশ্য পাল্টা দাবি করেছে, তারা কাউকে বাদ দেয়নি। তথ্য জমা দিতে দেরি হওয়ায় হয়তো ‘পথ হকার সমিতি’ বাদ পড়েছে। যদিও সেই দাবি ঠিক নয় বলেই পাল্টা দাবি ‘পথ হকার সমিতি’র আহ্বায়কের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajarhat Newtown Street hawkers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE