Advertisement
০৩ মে ২০২৪
Dengue Fear

ডেঙ্গি রুখতে বর্জ্যে নজর দমদম পুরসভার

দমদম পুরসভা লাগোয়া দক্ষিণ দমদম পুর এলাকায় ইতিমধ্যেই জ্বর ও ডেঙ্গির প্রকোপ দেখা দিয়েছে। সেখানে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় পুর কর্তৃপক্ষ।

An image of dengue prevention

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ০৭:৩০
Share: Save:

বসত বাড়ি, কারখানা বা গুদামে জমিয়ে রাখা পরিত্যক্ত সামগ্রী অনেক সময়ে বাড়ির বাইরে ফুটপাতে বা রাস্তায় ফেলে দেওয়া হয়।তাতে বৃষ্টির জল জমলে জন্মায় মশা। ছড়ায় ডেঙ্গি। এ বার তাই রাস্তা থেকে ওই সমস্ত বর্জ্য সংগ্রহে জোর বাড়াচ্ছে দমদম পুরসভা।পাশাপাশি, নির্মীয়মাণ বাড়িগুলিতে যাতে কোনও ভাবেই জল না জমে, তা নিশ্চিত করতে বুধবার প্রোমোটার ও বিভিন্ন আবাসন সমিতির প্রতিনিধিদের নিয়ে বৈঠককরে প্রয়োজনীয় পরামর্শ এবং নির্দেশ দিয়েছেন দমদম পুরসভা কর্তৃপক্ষ।তাঁরা জানান, মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে জোরকদমে কাজচলছে। তারই অংশ হিসাবে এই পদক্ষেপ করা হচ্ছে। এলাকা যাতে পরিচ্ছন্ন থাকে এবং রাস্তায়জল না জমে, সে দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।

দমদম পুরসভা লাগোয়া দক্ষিণ দমদম পুর এলাকায় ইতিমধ্যেই জ্বর ও ডেঙ্গির প্রকোপ দেখা দিয়েছে। সেখানে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় পুর কর্তৃপক্ষ। তবে, তা সত্ত্বেও বাসিন্দাদের একাংশ ডেঙ্গির প্রকোপ বৃদ্ধির আশঙ্কা করছেন। তাঁদের একাংশের অভিযোগ, মশা নিয়ন্ত্রণের কাজ হলেও তা পর্যাপ্ত নয়। দীর্ঘমেয়াদি পরিকল্পনাপ্রয়োজন। তাঁদের দাবি, ইতিমধ্যেই মশার উপদ্রব বেড়েছে।বিশেষত খাল, জলাশয় সংলগ্ন এলাকাগুলিতে।

দমদম পুরসভার ভাইস চেয়ারম্যান বরুণ নট্ট জানান, প্রতিটি বাড়ি এবং এলাকা পরিচ্ছন্নরাখতে পারলে এবং জল জমতে না দিলে রোগ প্রতিরোধ করা সম্ভব হবে। সে দিকে বিশেষ জোর দেওয়া হচ্ছে। স্থানীয় একবাসিন্দার কথায়, ‘‘আমাদেরও এলাকা পরিছন্ন রাখার বিষয়ে সতর্ক হতে হবে। তবে, নিচু এলাকা, কারখানা,গুদাম ও রেললাইন সংলগ্ন নোংরা খালের দিকে পুরসভাকে বিশেষ ভাবে নজর দিতে হবে। দমদম পুর কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছেন, যে সমস্তজায়গার কথা বলা হচ্ছে, ইতিমধ্যেই সে সব জায়গায় পরিছন্নতায় জোর দেওয়া হয়েছে। তবে রেললাইন সংলগ্ন খালে পরিচ্ছন্নতার অভাব রয়েছে। তা নিয়ে রেল কর্তৃপক্ষের সঙ্গে কথা চলছে।

দমদম পুরসভার চেয়ারম্যান হরিন্দর সিংহ বলেন, ‘‘আমাদের পুর এলাকায় এখনও ডেঙ্গি দেখাদেয়নি। তবে আমরা সতর্ক আছি। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, বাড়ি, গুদাম ও কারখানায়পরিত্যক্ত সামগ্রীর স্তূপ জমে রয়েছে। সেখানে মশা জন্মায়। তাই এ বার পুরকর্মীরা প্রতিটি জায়গায় পরিদর্শনকরে এমন স্তূপ নজরে এলে তা দ্রুত সরিয়ে ফেলবেন। পাশাপাশি, আবাসন কর্তৃপক্ষ এবং প্রোমোটারদের সঙ্গে বৈঠক করে মশানিয়ন্ত্রণের বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে।পরবর্তীকালে পুর কর্তৃপক্ষের সেই সমস্ত পরামর্শ মানা হচ্ছে কি না, তাখতিয়ে দেখা হবে। নিয়ম ভাঙা হলে আইনানুগ পদক্ষেপ করবেপুরসভা।’’

দক্ষিণ দমদম পুরসভা মশা নিয়ন্ত্রণের কাজে গতি বাড়িয়েছে। যদিও বেশ কিছু এলাকায়জ্বর এবং ডেঙ্গির প্রকোপ দেখা দিয়েছে। এলাকায় বেড়েছে মশার উপদ্রব। ওই পুরসভার চেয়ারম্যান পারিষদ (স্বাস্থ্য) সঞ্জয়দাস জানান, ডেঙ্গি কেন বাড়ল, তার কারণ পর্যালোচনা করেপ্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে। এ নিয়ে বিশেষ অভিযানও চালানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE