Advertisement
১৮ মে ২০২৪
earthquake

কলকাতায় ভূমিকম্প! উৎসস্থল বাংলাদেশে, মৃদু কম্পন অসমেও, এখনও হতাহতের কোনও খবর নেই

কলকাতা ছাড়াও বাংলাদেশের সীমান্তবর্তী জেলা উত্তর ২৪ পরগনায় মৃদু কম্পন অনুভূত হয়েছে। সোমবার রাতে বাংলাদেশের উত্তর-পূর্বের জেলাগুলোতেও কম্পন অনুভূত হয়েছে। যদিও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ২২:০৫
Share: Save:

ভূমিকম্পে কাঁপল শহর কলকাতা। মৃদু কাঁপুনি উত্তর ২৪ পরগনা জেলাতেও। ভূমিকম্পের উৎসস্থল বাংলাদেশ। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৪। ভূপৃষ্ঠ থেকে ১৬ কিলোমিটার নীচে ভূমিকম্প হয়েছে। তবে এই ভূমিকম্পে হতাহতের কোনও খবর নেই।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি বা জাতীয় ভূমিকম্প কেন্দ্রের তরফে টুইটারে জানানো হয়েছে, সোমবার রাত ৮টা ১৯ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। উৎসস্থল ছিল বাংলাদেশের সিলেট। অন্য দিকে, বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’র প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের সিলেটের কানাইঘাট উপজেলা থেকে প্রায় চার কিলোমিটার দূরে ভারত সীমান্তে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। রাজধানী ঢাকা-সহ সে দেশের কয়েকটি এলাকায় কম্পন অনুভূত হয়েছে। তবে ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

কলকাতাতেও মৃদু কম্পন অনুভূত হয়েছে। তবে প্রশাসনিক বা স্থানীয় সূত্রে ক্ষয়ক্ষতির কোনও খবরও এখনও পাওয়া যায়নি। উত্তর ২৪ পরগনার জেলার বেশ কিছু জায়গায় কম্পনের তীব্রতা তুলনামূলক বেশি ছিল।

ভূমিকম্প অনুভূত হয়েছে অসমে। ভারত এবং বাংলাদেশ ছাড়া ভূটান এবং মায়ানমারেও সোমবার কম্পন অনুভূত হয়েছে।

বস্তুত, গত জুন মাসেই বাংলাদেশে ভূমিকম্প হয়েছে। সে বার ভূমিকম্পের উৎসস্থল ছিল সিলেটের পার্শ্ববর্তী এলাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Earthquake in Kolkata earthquake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE