Advertisement
১৮ জুন ২০২৪
Rain Alert in Kolkata

রাত ৮টার মধ্যে ঝড়বৃষ্টি হতে পারে কলকাতা এবং দক্ষিণের দুই জেলায়, সতর্ক করল আবহাওয়া দফতর

সকাল থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম। তার মধ্যেই বৃষ্টির সতর্কতা দিল আলিপুর আবহাওয়া দফতর। বিকেল ৬টা নাগাদ জারি করা ওই পূর্বাভাস অনুযায়ী দু’-এক ঘণ্টার মধ্যেই হতে পারে বৃষ্টি।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৭:১৬
Share: Save:

শনিবারের অস্বস্তিকর ভ্যাপসা গরমের মধ্যেই স্বস্তির খবর দিল হাওয়া অফিস। একটি সতর্কবার্তায় হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা এবং দক্ষিণবঙ্গের দুই জেলায় রাত ৮টার মধ্যে যে কোনও সময় নামতে পারে বৃষ্টি। সঙ্গে বইতে পারে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও।

বিকেল ৪টে ৫০ মিনিটে আলিপুর আবহাওয়া দফতর থেকে জারি করা হয়েছিল ওই বৃষ্টির প্রথম সতর্কবার্তা। তাতে বলা হয়েছিল, আগামী দু’-এক ঘণ্টার মধ্যে কলকাতা এবং উত্তর ২৪ পরগনার কিছু কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। পরে সন্ধ্যা ৬টা নাগাদ আরও একটি সতর্কবার্তায় জানানো হয় আগামী দু’ঘণ্টার মধ্যে বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণ ২৪ পরগণার কিছু এলাকাতেও।

বজ্রপাতে রাজ্যে ইতিমধ্যেই অনেকের মৃত্যু হয়েছে। আবহাওয়া দফতর তাই কলকাতা এবং দুই ২৪ পরগনা— তিন জেলাতেই কমলা সতর্কতা জারি করেছে। পরামর্শ দিয়েছে দুর্যোগের সময় বাড়ির ভিতরে বা নিরাপদ আশ্রয়ে থাকার। বলা হয়েছে বাড়তি সাবধানতাও অবলম্বন করার কথাও। তবে একই সঙ্গে আবহাওয়া দফতর জানিয়েছে, এই বৃষ্টির তীব্রতা বেশি হবে না।

প্রসঙ্গত, গত সপ্তাহে পর পর দিন কয়েক বৃষ্টির পরে রাজ্যের তাপমাত্রা অনেকটাই নেমেছে। গত কয়েক দিনে গরম বাড়লেও তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়নি সে ভাবে। তবে বাতাসে আর্দ্রতা থাকায় অস্বস্তি বেড়েছে। ফলে দক্ষিণবঙ্গে আবার ত্রাহি রব উঠতে শুরু করেছে গরমে। আবহাওয়া দফতর অবশ্য ইতিমধ্যেই জানিয়েছে, সোমবার থেকে আবার বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায়। ফলে আবার নামবে তাপমাত্রা।

আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে দক্ষিণের সমস্ত জেলায় বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ইতিমধ্যেই জ্যৈষ্ঠ্য মাস পড়ে গিয়েছে। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, জ্যৈষ্ঠেও কালবৈশাখী হতে পারে এ বার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE