Advertisement
১৫ জুন ২০২৪
Cat got Doctorate Degree

আদরের বিড়ালকে সাম্মানিক ডক্টরেট ডিগ্রি দিল বিদেশি বিশ্ববিদ্যালয়! সঙ্গে শংসাপত্রের সিলমোহরও

ডক্টরেট প্রাপ্ত ওই বিড়ালের নাম ম্যাক্স ডো। এখন অবশ্য তাকে আর শুধু ওই নামে ডাকা যাবে না। ভারমন্ট স্টেট বিশ্ববিদ্যালয় সাম্মানিক ‘ডক্টরেট অফ লিটার-অ্যাচার’ উপাধি দিয়েছে তাকে।

বিশ্ববিদ্যালয়ের সামনে ডক্টর ম্যাক্স ডো।

বিশ্ববিদ্যালয়ের সামনে ডক্টর ম্যাক্স ডো। ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৭:৪০
Share: Save:

বিশ্বখ্যাত বিজ্ঞানী আইজ্যাক নিউটনের নামে পোষ্য বিড়ালের নাম রেখেছিলেন প্রফেসর শঙ্কু। আর এ বার এক বিড়ালকে ‘গবেষক’-এর মর্যাদা দিল বিদেশি বিশ্ববিদ্যালয়। শংসাপত্রের সিলমোহর-সহ এল সেই ‘সম্মান’।

‘ডক্টরেট’ ওই বিড়ালের নাম ম্যাক্স ডো। এখন অবশ্য তাকে আর শুধু ওই নামে ডাকা যাবে না। ভারমন্ট স্টেট বিশ্ববিদ্যালয় সাম্মানিক ‘ডক্টরেট অফ লিটার-অ্যাচার’ উপাধি দিয়েছে তাকে।

এই উপাধির অর্থ অবশ্য একেবারেই সাহিত্যের গবেষক নয়। ইংরেজি শব্দ ‘লিটার’ পশুপাখির সন্তানার্থে ব্যবহৃত হয়। ‘অ্যাচার’ যে কোনও শব্দের শেষে জুড়লে তা ইংরেজি ব্যাকরণ মেনে পরিণত হয় বিশেষ্য পদে। ভারমন্টের সাহিত্যবিভাগ তাই ভেবেচিন্তেই ওই নাম রেখেছে। শংসাপত্রে তারা লিখেছে, ‘‘ভারমন্ট স্টেট বিশ্ববিদ্যালয়ের অছি বর্গের সম্মতিতে ম্যাক্স ডোকে এই সম্মান দেওয়া হল, তবে এই সম্মানের সঙ্গে যেমন যাবতীয় আরাম আর আদরের সুবিধা সে পাবে, তেমনই বিশ্ববিদ্যালয় চত্বরকে পরিচ্ছন্ন রাখার দায়িত্বও থাকবে তার কাঁধে।’’

ম্যাক্স যাঁর পোষ্য লেই অ্যালেক্স ডো জানিয়েছেন, তাঁর বাড়ি বিশ্ববিদ্যালয়ের সংলগ্ন এলাকাতেই। আর গত কয়েকবছর ধরে ম্যাক্স নিয়মিত যাতায়াত করে বিশ্ববিদ্যালয়ে। দিনের অধিকাংশ সময়ই তার কাটে হয় ক্লাসরুম, নয়তো বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের কোলে-পিঠে। ম্যাক্স নিজেই গলা বাড়িয়ে আদর খায় তাদের কাছে। কোলে তুলে নিলে খুশি হয়। লাইব্রেরি পাহারা দেয় আবার বিশ্ববিদ্যালয় চত্বরে তৈরি হওয়া বিপদ থেকে সতর্কও করে পড়ুয়াদের। এহেন আদুরে বিড়ালকে তার কাজের সম্মান জানাতেই এই উপাধি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভালবেসে ম্যাক্সের জন্য একটি বাঁধানো শংসাপত্রও তৈরি করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cat Vermont
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE