Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

জ্বালানিতে জিএসটি চালুর দাবি, মোদীকে চিঠি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ ফেব্রুয়ারি ২০২১ ০৭:২৬
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

পেট্রল-ডিজ়েলের দামের উপরে জিএসটি চালুর দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিল রাজ্যের ট্রাকমালিকদের সংগঠন ‘ফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রাক অপারেটর্স অ্যাসোসিয়েশন’। শনিবার সংগঠনের সাধারণ সম্পাদক সজল ঘোষ অভিযোগ করেন, ডিজ়েলের লাগামছাড়া মূল্যবৃদ্ধি ছাড়াও কেন্দ্র এবং রাজ্য সরকারের বিভিন্ন নীতির জেরে পরিবহণ শিল্পের সঙ্কট চরমে পৌঁছেছে। করোনা পরিস্থিতিতে শিল্পে মন্দার কারণে ট্রাকে পণ্য পরিবহণের চাহিদা কমেছে। কোনও ট্রাক পণ্য নিয়ে দূরের কোনও গন্তব্য গেলে প্রায়ই ফিরতি পথে ভাড়া পেতে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হচ্ছে।

ডিজ়েলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে পরিবহণের খরচ আগের চেয়ে ২৫-৩০ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছে। বেশির ভাগ ট্রাকচালকই ফাস্ট্যাগ ব্যবহারে দক্ষ নন। ফলে সেখানেও সমস্যা বাড়ছে। জাতীয় সড়ক ব্যবহারের ক্ষেত্রে টোলের হার আগের চেয়ে বৃদ্ধি পাওয়ায় অতিরিক্ত খরচের বোঝা সড়ক পরিবহণে পড়ছে বলে অভিযোগ করেন সজলবাবু। এ ছাড়াও ওভারলোডিং সংক্রান্ত নিয়মকানুনের ক্ষেত্রে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে সামঞ্জস্য না থাকায় সমস্যা বাড়ছে তাঁদের।

দেশে জাতীয় সড়কের উন্নতি হওয়ায় কেন্দ্রের তরফে ট্রাক-পিছু অ্যাক্সেল লোডের নীতিতে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। কিন্তু, এ রাজ্যে সেই নিয়ম চালু না হওয়ায় বিভিন্ন ক্ষেত্রে তাঁদের জরিমানার মুখে পড়তে হচ্ছে। এ ছাড়াও অভিযোগ, পুলিশ এবং মোটর ভেহিক্‌ল ইনস্পেক্টরদের একাংশের যোগসাজশের কারণে কলকাতা, হলদিয়া বন্দর এবং বিভিন্ন রেলওয়ে সাইডিংয়ে ট্রাকে বেশি পণ্য বোঝাই করে নিয়ে যাওয়া হচ্ছে। এ দিন সজলবাবু বলেন, ‘‘ওভারলোডিংয়ের ফলে রাস্তার ক্ষতি হয়। গাড়ির ক্ষতি হয়। এটা বন্ধ হওয়া উচিত। সরকারি বিধি না মানার ফলে ট্রাকমালিকদের ব্যবসায়িক ক্ষতি হচ্ছে।’’ এই সব নিয়ে কেন্দ্রের হস্তক্ষেপের দাবি জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন

Advertisement