Advertisement
২৬ এপ্রিল ২০২৪
SSKM Hospital

PG Hospital: পিজিতে এক ছাতায় স্ত্রী ও শিশুরোগ চিকিৎসা

কিছু দিনের মধ্যেই ওই বিভাগের অঙ্গ হিসেবে গর্ভধারণে ইচ্ছুক মহিলাদের স্ক্রিনিং ও চিকিৎসা সংক্রান্ত বহির্বিভাগটি চালু হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ০৭:২৭
Share: Save:

সরকারি ভাবে দায়িত্ব গ্রহণের আগেই তিনি কাজ শুরু করতে চান। সেই লক্ষ্যে শনিবার এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করলেন শিশুরোগ চিকিৎসক অরুণ সিংহ। সূত্রের খবর, শীঘ্রই পিজি হাসপাতালে চালু হবে ‘ইনস্টিটিউট অব পেরিনেটোলজি’ বিভাগ। তারই প্রধান ও পরামর্শদাতা হিসেবে দায়িত্ব নেবেন অরুণবাবু।

কিছু দিনের মধ্যেই ওই বিভাগের অঙ্গ হিসেবে গর্ভধারণে ইচ্ছুক মহিলাদের স্ক্রিনিং ও চিকিৎসা সংক্রান্ত বহির্বিভাগটি চালু হবে। আপাতত সপ্তাহে এক দিন চলবে বহির্বিভাগ। ঠিক হয়েছে, স্ত্রী-রোগ ও কমিউনিটি মেডিসিন বিভাগকে নিয়ে শুরু হবে সেটি। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, বহির্বিভাগে যে সব মহিলা পরিষেবা পাবেন, তাঁদের পরবর্তী পরিষেবা দেওয়া অনেকটাই সহজ হবে পেরিনেটোলজি বিভাগের।

হাসপাতাল সূত্রের খবর, স্ত্রী-রোগ, নবজাতকের চিকিৎসা-সহ কোন কোন বিভাগকে পেরিনেটোলজি বিভাগের ছাতার তলায় আনা হবে, তা নিয়েই এ দিন অরুণবাবুর সঙ্গে বৈঠক করেন পিজি-র কর্তারা। আগামী সপ্তাহে আবার তাঁর উপস্থিতিতেই সমস্ত বিভাগ নিয়ে বৈঠক করবেন হাসপাতাল কর্তৃপক্ষ।

গর্ভধারণে ইচ্ছুক মহিলার স্ক্রিনিং ও চিকিৎসা, গর্ভবতীর চিকিৎসা, সন্তান প্রসব এবং শিশুর জন্মের পরে এক বছর পর্যন্ত যাবতীয় চিকিৎসা মিলবে ওই বিভাগে। প্রসবের পরে মায়ের স্বাস্থ্য এবং ছ’বছর বয়স পর্যন্ত শিশুর বুদ্ধির বিকাশ পর্যবেক্ষণ করবে সংশ্লিষ্ট বিভাগ। পেরিনেটোলজি বিভাগের যে কাজ অরুণবাবু করতে চান, তা-ও শুরু হবে পিজির অ্যানেক্স-৬ হিসেবে ব্যবহৃত খিদিরপুর মেটারনিটি হোম থেকে। কাল, সোমবার সেখানেই যাবেন চিকিৎসক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSKM Hospital Gynecology child care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE