Advertisement
২৫ এপ্রিল ২০২৪
High Court

Nirbhaya Scheme: নির্ভয়া প্রকল্পের টাকা কোথায় খরচ, জনস্বার্থ মামলায় রাজ্যের হলফনামা চাইল হাই কোর্ট

নির্ভয়া কাণ্ডের পর দেশের মেট্রো শহরগুলিতে সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। ২০১৬ সালে প্রতি রাজ্যের জন্য অর্থ বরাদ্দ করা হয়।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ১৪:৫৩
Share: Save:

নির্ভয়ার প্রকল্পের টাকা নিয়ে কোনও দুর্নীতি হয়নি। গোটা কলকাতা শহর জুড়ে ১০২০টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। কয়েকটি জায়গায় বসানোর জন্য কাজ চলছে। এক জনস্বার্থ মামলার শুনানিতে কলকাতা হাই কোর্টে জানাল রাজ্য।

২০১২ সালে নির্ভয়া কাণ্ডের পর দেশের মেট্রো শহরগুলিতে সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। ২০১৬ সালে সেই সিদ্ধান্ত কার্যকর করতে প্রতি রাজ্যের জন্য অর্থ বরাদ্দ করা হয়। কিন্তু এত বছরে কলকাতা শহরে সিসিটিভি ক্যামেরা কেন বসানো হয়নি? শহরের মহিলাদের নিরাপত্তার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চেয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন আইনজীবী শ্যেনজ্যোতি মুখোপাধ্যায়।

মামলায় অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আদালতে বলেন, শহরে সিসিটিভি ক্যামেরা বসানোর জন্য ১৮১ কোটির কিছু বেশি টাকা এসেছে কেন্দ্র থেকে। ইতিমধ্যেই ওয়েবেল-এর মতো বিশেষজ্ঞ কোম্পানিকে এর বরাত দেওয়া হয়েছে। শহরে ১০২০ সিসি ক্যামেরা বসানো হয়েছে। সরকার আশা করছে, এ বছরের মাঝামাঝি সময়েই এই কাজ শেষ করা যাবে। কোথায় কত টাকা খরচ হয়েছে, তা নিয়ে রাজ্যের কাছে হলফনামা চাইল আদালত।

সংসদের শীতকালীন অধিবেশনে কেন্দ্রীয় মন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছিলেন, নির্ভয়া প্রকল্পে ৬,২১২.৪৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে ৫০০ কোটি টাকা দেওয়া হয় শিশু ও পরিবার কল্যাণমন্ত্রককে এবং বাকি টাকা সংশ্লিষ্ট মন্ত্রক ও রাজ্যগুলিকে ভাগ করে দেওয়া হয়েছে। এই প্রকল্পে পশ্চিমবঙ্গ পায় ১৮১ কোটির কিছু বেশি টাকা পেয়েছে।

আগামী ১৫ ফ্রেবরুয়ারি এই মামলার পরবর্তী শুনানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court Calcutta HighCourt CCTV
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE