Advertisement
০৭ মে ২০২৪
Higher Secondary Exam

উচ্চ মাধ্যমিকের প্রশ্নের ধরন নিয়ে বিভ্রান্তিতে পরীক্ষার্থীরা

অভিযোগ, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন এবং গণিতের ক্ষেত্রে দেখা যাচ্ছে, এ বছর যে ধরনের প্রশ্ন প্রকাশ করা হয়েছে, তার সঙ্গে ২০২০ সালের প্রশ্নের ধরনে বেশ কিছুটা ফারাক রয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আর্যভট্ট খান
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ০৯:৪০
Share: Save:

আগামী বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নের ধরন কেমন হবে, তা ইতিমধ্যেই প্রকাশ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রশ্নের ধরন, কোন পরিচ্ছেদ থেকে ক’টি প্রশ্ন আসবে, সেগুলির নম্বরের বিভাজন কী হবে, তা-ও তারা ইতিমধ্যেই প্রকাশ করেছে। সেখানে বলা রয়েছে, করোনা-পর্বের আগে, অর্থাৎ ২০২০ সাল বা তারও আগে যে ধরনের প্রশ্ন আসত, যে পরিচ্ছেদ থেকে যত সংখ্যক ও যত নম্বরের প্রশ্ন দেওয়া হত, সেই ধারা মেনেই প্রশ্ন আসবে আগামী বছরের উচ্চ মাধ্যমিকে। কিন্তু অভিযোগ, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন এবং গণিতের ক্ষেত্রে দেখা যাচ্ছে, এ বছর যে ধরনের প্রশ্ন প্রকাশ করা হয়েছে, তার সঙ্গে ২০২০ সালের প্রশ্নের ধরনে বেশ কিছুটা ফারাক রয়েছে। ফলে বিভ্রান্তিতে পড়ুয়ারা।

একটি স্কুলের কম্পিউটার অ্যাপ্লিকেশনের শিক্ষিকা সুস্মিতা রায়চৌধুরী জানালেন, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশনের পাঁচটি পরিচ্ছেদ থেকে সাত নম্বরের পাঁচটি বড় প্রশ্ন আসে। কোন পরিচ্ছেদ থেকে কত নম্বরের প্রশ্ন আসবে, সেটাও বলা থাকে। সম্প্রতি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ প্রশ্নের যে ধরন প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, আর সব প্রশ্ন ও নম্বর বিভাজনে মিল থাকলেও দুটো পরিচ্ছেদ থেকে যে বড় প্রশ্ন আসত, সেটা পাল্টে গিয়েছে। এর ফলে কোন পরিচ্ছেদ থেকে ওই দু’টি বড় প্রশ্ন আসবে, তা বুঝতে পারছে না পড়ুয়ারা। তাই তারা প্রস্তুতিও নিতে পারছে না। অঙ্কের ক্ষেত্রেও একটি পরিচ্ছেদের প্রশ্নের ক্ষেত্রে এই সমস্যা রয়েছে বলে জানান এক অঙ্কের শিক্ষক।

এ দিকে, পুজোর ছুটির পরে স্কুল খুললেই টেস্ট। শিক্ষকেরা জানাচ্ছেন, তাঁরা টেস্টের জন্য ২০২০ সালের প্রশ্নের ধরন অনুযায়ীই প্রশ্ন করছেন। এ বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ যত তাড়াতাড়ি বিভ্রান্তি দূর করবে, ততই সুবিধা হবে আগামী বছরের পরীক্ষার্থীদের। ‘কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস’-এর সম্পাদক সৌদীপ্ত দাস বললেন, “পুজোর ছুটির পরে স্কুল খুললেই উচ্চ মাধ্যমিকের টেস্ট। ছুটি পড়ার আগে সংসদের দৃষ্টি আকর্ষণ করা হলেও এখনও এর কোনও সুরাহা হল না। তাই ছাত্র ও শিক্ষক, সকলেই ধন্দে।” যদিও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, খুব দ্রুত এ বিষয়ে সিদ্ধান্তের কথা জানিয়ে সংশয় কাটিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary Exam WBCHSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE