Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Kolkata Bus

বাগুইআটি মোড়ে সার দিয়ে দাঁড়িয়ে বাস, স্ট্যান্ড খালি করে মেলা, আয়োজক তৃণমূল বিধায়ক অদিতি

মেলা চলাকালীন ৪৪ বা ৪৪এ রুটের বাসগুলিকে দাঁড় করিয়ে রাখা হবে ভিআইপি রোডের উপরে। বাগুইআটি-জোড়ামন্দির থেকে বিমানবন্দরগামী ভিআইপি রোডের এক পাশে পর পর দাঁড়িয়ে থাকছে সেগুলি।

A Photograph of Bus

উৎখাত: মেলার জন্য বাস দাঁড়িয়ে আছে ভিআইপি রোডের ‘নো পার্কিং’ এলাকায়। বুধবার, বাগুইআটিতে। নিজস্ব চিত্র।

প্রবাল গঙ্গোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ০৭:২০
Share: Save:

বাগুইআটি মোড়ে ভিআইপি রোডের এক জায়গায় বোর্ডে লেখা রয়েছে‘নো পার্কিং’। অথচ, তার সামনেই সার দিয়ে দাঁড়িয়ে ৪৪ এবং ৪৪এ রুটের বাস। ট্র্যাফিক পুলিশের দফতরের অদূরেই এমন ছবি দেখা গেলেও টুঁ শব্দটি করছে না পুলিশ। কারণ, ওই সব বাসের স্ট্যান্ড খালি করে দিয়ে সেখানে অনুষ্ঠিত হতে চলেছে একটি মেলা— ‘বাঙালিয়ানা’। যার উদ্যোক্তা স্থানীয় তৃণমূল নেতানেত্রীরা। এলাকার খবর, মেলার প্রধান উদ্যোক্তা স্থানীয় রাজারহাট-গোপালপুর কেন্দ্রের তৃণমূল বিধায়ক অদিতি মুন্সী।

বাসকর্মীদের অনেকে জানাচ্ছেন, ওই মেলা চলাকালীন ৪৪ বা ৪৪এ রুটের বাসগুলিকে দাঁড় করিয়ে রাখা হবে ভিআইপি রোডের উপরে। বাগুইআটি-জোড়ামন্দির থেকে বিমানবন্দরগামী ভিআইপি রোডের এক পাশে পর পর দাঁড়িয়ে থাকছে সেগুলি। আর তার উল্টো দিকে, উল্টোডাঙাগামী রাস্তায় ৪৪ নম্বর বাসস্ট্যান্ডে তৈরি হচ্ছে মেলার মণ্ডপ। বিস্তীর্ণ অংশ জুড়ে চলছে মণ্ডপ তৈরির কাজ। এক বাসকর্মীর কথায়, ‘‘নির্দেশ দেওয়া হয়েছে, রাস্তার এক দিকে দাঁড়াতে। সাত দিন ধরে মেলা চলবে। তার পরে এত বড় মণ্ডপ খুলতে আরও সাত দিন লাগবে। এই ক’টা দিন আমাদের এ ভাবেই চালাতে হবে।’’

বাগুইআটি মোড় বরাবরই জনবহুল এলাকা। স্থানীয়েরা জানান, ব্যস্ত সময়ে এমনিতেই অন্যান্য রুটের বাস ওই জায়গায় যাত্রী তুলতে দাঁড়ায়। এর সঙ্গে রয়েছে ৪৪ এবং বাগুইআটি-বি বা দী বাগ রুটের মিনিবাস। এর পরে মেলা শুরু হলে অন্যান্য গাড়ি, বাস মিলিয়ে এলাকায় সাংঘাতিক যানজটের পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। ভিআইপি রোডে গাড়ি চলাচলের পরিসর সঙ্কুচিত হয়ে দুর্ঘটনার আশঙ্কাও করছেন তাঁরা।

বাসকর্মীরা জানান, ওই স্ট্যান্ডে ৪৪ নম্বর রুটের ৭০টি বাস রয়েছে। গত ১ এপ্রিল থেকেই বাসগুলিকে সেখান থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে খবর। যার জেরে বিপাকে পড়ছেন যাত্রীরা। কারণ, তাঁদের বাগুইআটি মোড়ে নেমে ভূগর্ভস্থ রাস্তা ধরতে হচ্ছে, না-হলে জোড়ামন্দিরে নেমে রাস্তা পার হয়ে অনেকটা হেঁটে গন্তব্যে পৌঁছতে হচ্ছে।

বুধবার সেখানে গিয়ে দেখা গেল, রাস্তার অংশবিশেষ জুড়ে বাস দাঁড়িয়ে থাকায় শাস্ত্রীবাগানের গলির মুখ কার্যত আটকে গিয়েছে। স্থানীয়েরা জানান, রাতের দিকে বাসের সংখ্যা আরও বাড়ে, ফলে বেখাপ্পা ভাবে বাস দাঁড় করাতে গিয়ে আরও সঙ্কীর্ণ হচ্ছে ভিআইপি রোড। সেখানের সার্ভিস রোডটিও গাড়ি পার্কিং এবং স্টলের জন্য সঙ্কীর্ণ হয়ে পড়েছে। তাই মেলার জন্য স্ট্যান্ডের বাইরে রাস্তায় এতগুলি বাস বেখাপ্পা ভাবে দাঁড় করিয়ে রেখে কেন ভিআইপি রোডের মতো রাস্তাকে সঙ্কীর্ণ করে তোলা হবে, সেই প্রশ্ন তুলছেন স্থানীয়েরা। গত রবিবারই দমদম পার্কের কাছে ভিআইপি রোডের উপরে বেপরোয়া গাড়ি দুর্ঘটনায় চার জনের মৃত্যু হয়েছে। তাই রাস্তা সঙ্কীর্ণ হয়ে গেলে দুর্ঘটনার আশঙ্কাও করছেন অনেকে।

মেলার জন্য স্ট্যান্ড খালি করে রাস্তায় বাস দাঁড়ানোর অনুমতি কী করে দিল বিধাননগরের পুলিশ? ট্র্যাফিক বিভাগের এক শীর্ষ কর্তার বক্তব্য, ‘‘স্থানীয় ভাবে হয়ে থাকতে পারে। খোঁজ নিয়ে দেখব।’’ রাজারহাট-গোপালপুর বিধানসভা এলাকার মধ্যে রয়েছে ওই জায়গাটি। তবে বিধায়ক অদিতির দাবি, ‘‘ভিআইপি রোড গুরুত্বপূর্ণ রাস্তা। এক দিকেই বাসগুলিকে রাখার ব্যবস্থা করেছি। যে ভাবে বাসগুলি দাঁড়িয়ে থাকে, তাতে রাস্তা সঙ্কীর্ণ হওয়ার প্রশ্নই ওঠে না। মানুষের যাতে সমস্যা না হয়, সেটা আমাদেরও মাথায় রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Bus bus stand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE