Advertisement
১৩ জুন ২০২৪
FirhadHakim

গরমের কারণে কলকাতা পুরসভার নিচুতলার কর্মীদের কাজের সময়সীমা বেঁধে দিলেন মেয়র ফিরহাদ

কলকাতা পুরসভার নিচুতলার কর্মীদের কাজের সময়সীমা বেঁধে দিলেন মেয়র ফিরহাদ হাকিম। সোমবার পুরসভা থেকেই একটি ভিডিয়ো বার্তা প্রকাশ করেন তিনি।

Mamata Banerjee attacks BJP & Narendra Modi from Jangipur TMC Election Rally

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ২০:৪৮
Share: Save:

অত্যধিক গরমের কারণে কলকাতা পুরসভার নিচুতলার কর্মীদের কাজের সময়সীমা বেঁধে দিলেন মেয়র ফিরহাদ হাকিম। সোমবার পুরসভা থেকেই একটি ভিডিয়ো বার্তা প্রকাশ করেন তিনি। সেই বার্তাতেই ১০০ দিনের কাজের কর্মী, আবর্জনা বিভাগের নিচুতলার কর্মীদের জন্য সময়সীমা বেঁধে দেওয়ার কথা ঘোষণা করেন।

ফিরহাদ বলেন, ‘‘কলকাতা পুরসভার কর্মীরা এই গরমের মধ্যেও পরিষেবা দিয়ে যাচ্ছেন। ১০০ দিনের কাজে যে সব ভাই রাস্তায় কাজ করেন, আবর্জনা পরিষ্কার করার জন্য যে সকল কর্মী রাস্তা নেমে কাজ করেন আমাদের কমিশনার সাহেব একটি বিজ্ঞপ্তি জারি করবেন, যেখানে উল্লেখ করা হবে, হয় তাঁরা সকাল ১০টার আগে কাজ করবেন। নয় তাঁরা বিকেল ৪টের পর কাজ করবেন।’’ তিনি আরও বলেন, ‘‘তাপপ্রবাহে মানুষের মৃত্যুর খবর আসছে। অনেকেরই রোদে কাজ করতে করতে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে শরীর খারাপ হয়ে যাচ্ছে। তাই ১০টা থেকে ৪টে অবধি তাঁরা ইন্ডোরে থেকে কাজ করবেন।’’

প্রসঙ্গত, আগামী কয়েকদিনের তাপপ্রবাহের আগাম সতর্কবার্তা পাওয়ার পরেই এমন সিদ্ধান্ত নিয়েছেন মেয়র। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের কোথাওই দিনের তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। এ রকমই গরম থাকবে। দিনের বেলা সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতা ২০-৪০ শতাংশের আশপাশে থাকতে পারে। ৭০ থেকে ৯০ শতাংশের আশপাশে থাকতে পারে সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা। ফলে ভ্যাপসা গরমে অস্বস্তি আরও বৃদ্ধি পেতে পারে।

অন্য দিকে, জলের অপচয় বন্ধ করার অনুরোধ নিয়েও বিবৃতি দেন মেয়র। তিনি বলেন, ‘‘এই গরমের সময় যদি আমরা সকলে মিলে জলের অপচয় রোধ করতে পারি, তা হলেই এই সময়ে আমরা শহরের সব মানুষকে জল দিতে পারব। এ ক্ষেত্রে আমাদের সবাইকে মিলে চেষ্টা করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE