Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Illegal construction app

গার্ডেনরিচকাণ্ডের জের, কলকাতায় বেআইনি নির্মাণ রুখতে চালু পুরসভার অ্যাপ, থাকবে পুর এলাকার তথ্য

পুরসভা সূত্রে খবর, এই অ্যাপের নাম দেওয়া হয়েছে ‘কেএমসি ওয়ার্ক ডায়েরি’। ওই অ্যাপের সাহায্যে কলকাতা পুর এলাকায় বেআইনি নির্মাণ সংক্রান্ত যাবতীয় তথ্য ও ছবি তুলে ওই অ্যাপে আপলোড করা হবে।

বেআইনি নির্মাণ রুখতে চালু হয়ে গেল অ্যাপ।

বেআইনি নির্মাণ রুখতে চালু হয়ে গেল অ্যাপ। গ্রাফিক্স - সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ২০:৫১
Share: Save:

গার্ডেনরিচে নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়ার ঘটনায় ১১ জনের মৃত্যুর পর বেজায় চাপে পড়েছে কলকাতা পুরসভা। তাই কলকাতা শহরে বেআইনি নির্মাণ রুখতে একের পর এক পদক্ষেপ করছে তারা। সেই পর্যায়েই কলকাতা পুরসভায় চালু হল একটি অ্যাপ। গার্ডেনরিচের ঘটনার পরেই বেআইনি নির্মাণ রুখতে অ্যাপ তৈরির কথা জানিয়েছিলেন পুরসভার আধিকারিকরা। সোমবার সেই অ্যাপ চালু হল। যদিও এই অ্যাপটি কেবলমাত্র কলকাতা পুরসভার আধিকারিক, ইঞ্জিনিয়ার ও কর্মীদের জন্য তৈরি করা হয়েছে।

পুরসভা সূত্রে খবর, এই অ্যাপের নাম দেওয়া হয়েছে ‘কেএমসি ওয়ার্ক ডায়েরি’। অ্যাপটির সাহায্যে কলকাতা পুর এলাকায় বেআইনি নির্মাণ সংক্রান্ত যাবতীয় তথ্য ও ছবি তুলে ওই অ্যাপে আপলোড করা হবে। অ্যাপে যে তথ্য ও ছবি থাকবে তা জোগান দিতে হবে পুরসভার ইঞ্জিনিয়ারদেরই। প্রতিদিন অফিস শুরুর সময় হাজিরা দিয়ে নিজ নিজ এলাকায় নির্মীয়মাণ বহুতল পরিদর্শনে বেরোবেন ইঞ্জিনিয়ারেরা। প্রতিটি নির্মাণস্থল ঘুরে দেখবেন। বেআইনি নির্মাণ নজরে পড়লেই দ্রুত সে সংক্রান্ত তথ্য এবং ছবি আপলোড করতে হবে অ্যাপে।

পুরসভার বরো এগ্‌জ়িকিউটিভ ইঞ্জিনিয়ার সেই অ্যাপ থেকে পাওয়া তথ্য জানাবেন ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার ও ডিজি (বিল্ডিং)-কে। তাঁরা সেই রিপোর্ট কলকাতা পুরসভার কমিশনারকে পাঠাবেন। কমিশনার বিষয়গুলি খতিয়ে দেখে তা মেয়রকে জানাবেন। তবে তার আগে ওই বাড়ির মালিককে নোটিস দিয়ে সতর্ক করতে হবে। তাতে কাজ না হলে ‘স্টপ অফ ওয়ার্ক’-এর নোটিস ধরাতে হবে। গোটা বিষয়টি মেয়রের কাছে পৌঁছনোর আগেই যাবতীয় পদক্ষেপ করবেন পুরসভার আধিকারিক ও ইঞ্জিনিয়ারেরা।

গত শনিবার এই বিষয়টিই হাতেকলমে শেখানো হয়েছে কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারদের। কলকাতা পুর ভবনের কনফারেন্স হলে এই প্রশিক্ষণ হয়। অংশগ্রহণ করেছিলেন ৮০ জন ইঞ্জিনিয়ার। গার্ডেনরিচে বাড়ি ভেঙে স্থানীয় বাসিন্দাদের মৃত্যুর ঘটনার পরই শহরের বুকে বেআইনি নির্মাণ নিয়ে তৎপর হয়েছিল পুরসভা। স্বয়ং মেয়র ফিরহাদ হাকিম বলেছিলেন, বেআইনি নির্মাণ একটি সামাজিক ব্যাধির পর্যায়ে পৌঁছে গিয়েছে। এর পরেই পুরসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল একটি বিশেষ অ্যাপ তৈরির। সোমবার থেকে চালু হওয়া সেই অ্যাপের মাধ্যমে বেআইনি নির্মাণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার উদ্যোগ শুরু হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garden Reach Building Collapse KMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE