Advertisement
১৭ মে ২০২৪
Ponds in Kolkata

কলকাতায় কত পুকুর আছে, ধাপে ধাপে জানাবে কলকাতা পুরসভা, ঘোষণা মেয়র ফিরহাদ হাকিমের

মেয়র জানিয়েছেন, গার্ডেনরিচ এলাকার বিভিন্ন ওয়ার্ড মিলিয়ে মোট ৪৩২টি পুকুর রয়েছে। এর পরেই মেয়র জানান, আগামী দিনে ধাপে ধাপে প্রতিটি বোরোয় কতগুলি পুকুর রয়েছে, তা জানানো হবে।

কলকাতায় কত পুকুর আছে জানাবেন পুরসভা। বললেন মেয়র ফিরহাদ হাকিম।

কলকাতায় কত পুকুর আছে জানাবেন পুরসভা। বললেন মেয়র ফিরহাদ হাকিম। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ২০:৩২
Share: Save:

কলকাতা শহরে কত পুকুর রয়েছে, পরিসংখ্যান দিয়ে তা জানাবে কলকাতা পুরসভা। শনিবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। গত সপ্তাহে তিনি জানিয়েছিলেন, বোরো-১৫-র অধীনে কতগুলি পুকুর রয়েছে, তা জানানো হবে। একটি তালিকা প্রকাশ করে মেয়র জানিয়েছেন, গার্ডেনরিচ এলাকার বিভিন্ন ওয়ার্ড মিলিয়ে মোট ৪৩২টি পুকুর রয়েছে। এর পরেই মেয়র জানান, আগামী দিনে ধাপে ধাপে প্রতিটি বোরোয় কতগুলি পুকুর রয়েছে, তা জানানো হবে।

উল্লেখ্য, ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে প্রায়শই কলকাতা শহরে পুকুর বুজিয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ পান ফিরহাদ। তাঁর নির্দেশে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের জলসম্পদ বিভাগ এবং রাজ্য সরকারের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি দফতরের যৌথ উদ্যোগে গত এক বছর ধরে শহরে পুকুরের সমীক্ষার কাজ চলছে। কলকাতা পুরসভা সূত্রের খবর, সম্প্রতি ওই দুই বিভাগ পুরসভাকে অন্তর্বর্তিকালীন রিপোর্ট জমা দিয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী, ২০০৪ থেকে ২০২২ সালের মধ্যে গার্ডেনরিচ এলাকার চারটি ওয়ার্ডে ভরাট করা হয়েছে ২৩০টি পুকুর!

আবার, ই এম বাইপাস লাগোয়া শুধু মাত্র ১০৮ নম্বর ওয়ার্ডেই পুকুর, দিঘি ও ভেড়ি মিলিয়ে বুজিয়ে ফেলা হয়েছে ২১০টি জলাশয়। পাশাপাশি, ওই রিপোর্টে বন্দর এলাকার মেটিয়াবুরুজের রাজাবাগান ও নাদিয়াল থানা এলাকায় যে ভাবে পুকুর ভরাট হয়েছে, তাতেও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ঘটনাচক্রে মেয়রের বিধানসভা কেন্দ্র কলকাতা বন্দর গার্ডেনরিচ এলাকার অন্তর্গত, যেখানে এই ধরনের অভিযোগ উঠেছে সবচেয়ে বেশি। তাই তড়িঘড়ি কলকাতা পুরসভাকে দিয়ে বোরো-১৫-য় কত সংখ্যক পুকুর রয়েছে, তা প্রকাশ করার নির্দেশ দিয়েছিলেন মেয়র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FirhadHakim KMC Kolkata Municpal Corporation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE