Advertisement
১৯ মে ২০২৪
Kolkata port

Kolkata Port: জাহাজ ও কন্টেনার উদ্ধারে একাধিক ব্যবস্থা

বৃহস্পতিবার সকাল ৯টায় কন্টেনার তোলা শেষ হওয়ার কিছু পরে আচমকা সেটি কাত হয়ে যায়। হুড়মুড় করে কন্টেনার জলে গড়িয়ে পড়ে।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ০৬:১৪
Share: Save:

শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দরের (কলকাতা বন্দর) নেতাজি সুভাষ ডকের পাঁচ নম্বর বার্থের কাছে বৃহস্পতিবার সকালে কাত হয়ে যাওয়া বাংলাদেশি জাহাজ থেকে তেল ছড়িয়ে পড়া রুখতে একাধিক ব্যবস্থা নিলেন বন্দর কর্তৃপক্ষ। শুক্রবার জাহাজের হাল এবং নীচের অংশ পরীক্ষা করেন বিশেষজ্ঞেরা। যত দূর সম্ভব ক্ষয়ক্ষতি এড়িয়ে জাহাজ এবং কন্টেনারগুলি উদ্ধার করার পরিকল্পনা করা হচ্ছে বলে খবর। জাহাজটির চট্টগ্রামের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল শুক্রবার। বৃহস্পতিবার সকাল ৯টায় কন্টেনার তোলা শেষ হওয়ার কিছু পরে আচমকা সেটি কাত হয়ে যায়। হুড়মুড় করে কন্টেনার জলে গড়িয়ে পড়ে।

সূত্রের খবর, কন্টেনার তোলার জন্য ভাসমান ক্রেন এবং শোর ক্রেন আনা হচ্ছে। জাহাজ থেকে জ্বালানি তেল চুঁইয়ে ডকের জলে ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকায় সেটির চারপাশ ভাসমান প্লাস্টিকের প্রাচীর (বুম ব্যারিয়ার) দিয়ে ঘিরে ফেলা হয়েছে। বন্দরের মুখ্য জনসংযোগ আধিকারিক সঞ্জয় মুখোপাধ্যায় জানান, তেল ও রাসায়নিক ছড়িয়ে পড়ে দূষণ ঠেকাতে বিশেষ ধরনের প্যাড এবং স্কিমার পাম্প আনা হয়েছে। তেল ছড়িয়ে পড়লে ওই প্যাড দ্রুত তা শুষে নিতে পারে। স্কিমার পাম্প ব্যবহার করে ভাসমান তেল পৃথক করে নেওয়া সম্ভব হবে। জাহাজ উদ্ধার করার পরিকল্পনা চূড়ান্ত করার পরে পরিস্থিতি স্বাভাবিক করতে ২০-২৫ দিন সময় লাগতে পারে বলে বন্দর সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata port
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE