Advertisement
০৬ মে ২০২৪
South Dum Dum

রাস্তার অনেক উপরে ম্যানহোলের ঢাকনা, যাতায়াতে নিত্য দুর্ভোগ দক্ষিণ দমদমে

দক্ষিণ দমদমের অন্যতম প্রধান রাস্তা দমদম রোডের একটি বড় অংশে গত কয়েক বছর ধরে বাস চলাচল বন্ধ। তার কারণ, বাগজোলা খালের উপরে কালভার্ট সংস্কারের কাজ চলছে।

An image of manhole

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ০৬:৪২
Share: Save:

গাড়ি তো নয়, যেন নৌকা। দক্ষিণ দমদমে এলাকার ভিতরের কয়েকটি রাস্তা ধরে গাড়ি চড়ে গেলে এমনটাই মনে হবে যাত্রীদের। সৌজন্যে, ম্যানহোলের ঢাকনা, যা রাস্তা থেকে বেশ খানিকটা উঁচুতে। গাড়িচালকদের অনেকেরই অভিযোগ, অপরিকল্পিত ভাবে তৈরি ওই সমস্ত ম্যানহোলের ঢাকনার কারণে গাড়ি চালাতে গিয়ে মুশকিলে পড়ছেন তাঁরা। গাড়ি লাফিয়ে উঠছে, টায়ার ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং সর্বোপরি, দুর্ঘটনার আশঙ্কা থাকছে সব সময়ে। একটু অসতর্ক হলেই বিপদ অবধারিত। দক্ষিণ দমদম পুরসভা অবশ্য জানিয়েছে, রাস্তায় আবার নতুন করে পিচ করার সময়ে এই সমস্যা মেটানো হবে।

দক্ষিণ দমদমের অন্যতম প্রধান রাস্তা দমদম রোডের একটি বড় অংশে গত কয়েক বছর ধরে বাস চলাচল বন্ধ। তার কারণ, বাগজোলা খালের উপরে কালভার্ট সংস্কারের কাজ চলছে। পূর্ত দফতর এবং পুরসভা সূত্রের খবর, ওই কাজ দ্রুত শেষ করার চেষ্টা চলছে। এলাকার বাসিন্দাদের অভিযোগ, ওই কাজের জেরে যাতায়াতের ক্ষেত্রে প্রবল ভোগান্তি পোহাতে হচ্ছে তাঁদের। নাগেরবাজার ও দমদম স্টেশনের মধ্যে সরাসরি বাস চলাচল বন্ধ। খালের দু’দিকেই এখন একমাত্র ভরসা অটো। তাতে যাতায়াতের খরচ তো বেড়েইছে, পাশাপাশি, রাস্তার যা অবস্থা, তাতে চলাফেরা করাও মুশকিল হচ্ছে বলে অভিযোগ।

নাগেরবাজার থেকে দমদম স্টেশনের দিকে যাওয়ার সময়ে অনেক ক্ষেত্রেই চালকেরা এলাকার ভিতরের ছোট রাস্তা দিয়ে গাড়ি নিয়ে যাচ্ছেন। ফলে সেই সমস্ত রাস্তায় গাড়ির চাপ বাড়ছে। চালকেরা জানাচ্ছেন, পাড়ার ভিতরের ওই সমস্ত রাস্তায় রয়েছে প্রচুর ম্যানহোল। সেগুলির ঢাকনা রাস্তা থেকে এতটাই উঁচুতে যে, গাড়ি বা অটোর চালকদের খুবই অসুবিধা হচ্ছে। পুরকর্তাদের একাংশের বক্তব্য, নিকাশি নালা রাস্তার ধারে থাকলে রাস্তার প্রস্থ কমে যায়। যান চলাচলে সমস্যা হয়। তাই রাস্তার মাঝ বরাবর মাটির নীচ দিয়ে নিকাশি নালা তৈরি করা হয়েছে। সেই কারণে ম্যানহোলগুলিও রাস্তার মাঝখানে। তবে, সেগুলির ঢাকনা কেন এত উঁচুতে, সে প্রশ্নের উত্তর মেলেনি।

দক্ষিণ দমদম পুরসভার এক কর্তা সঞ্জয় দাস জানান, রাস্তায় পরে যখন পিচ করা হবে, তখন সমস্যা মিটে যাবে। যদিও বাসিন্দাদের একাংশের বক্তব্য, পিচের স্তর যত দিন ঠিক থাকবে, তত দিন সমস্যা হবে না। তবে, বর্ষায় পিচ উঠে গেলে সমস্যা ফের বাড়বে। অঞ্জনা
রক্ষিত নামে এক পুরপ্রতিনিধি জানান, তিনি তাঁর ওয়ার্ডে কাজ শুরু করার আগে থেকেই এই অবস্থা রয়েছে। আগামী দিনে রাস্তা সংস্কারের টাকা এলেই দ্রুত পদক্ষেপ করা হবে, যাতে ম্যানহোলে ঢাকনা রাস্তার সঙ্গে একই উচ্চতায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE