Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ফুলবাগান পর্যন্ত মেট্রোর পরিষেবা শীঘ্রই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ জুন ২০২০ ০৩:৫৫
তৈরি ফুলবাগান স্টেশন। নিজস্ব চিত্র

তৈরি ফুলবাগান স্টেশন। নিজস্ব চিত্র

করোনার বর্তমান পরিস্থিতিতে সংক্রমণ আরও ছড়াতে পারে, এই আশঙ্কায় কলকাতায় এখনও শুরু হয়নি উত্তর-দক্ষিণ মেট্রো চলাচল। তবু তারই মধ্যে পাঁচ নম্বর সেক্টর থেকে সল্টলেক স্টেডিয়ামের গণ্ডি ছাড়িয়ে ফুলবাগান পর্যন্ত সম্প্রসারিত হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। আজ, শুক্রবার কমিশনার অব রেলওয়ে সেফটির পক্ষ থেকে তার যাবতীয় ব্যবস্থাপনা খতিয়ে দেখা হবে। সব দিক খতিয়ে দেখে সন্তোষজনক মনে হলে মাসখানেকের মধ্যেই ফুলবাগান পর্যন্ত যাত্রী পরিষেবা শুরুর অনুমতি মিলতে পারে বলে মেট্রো সূত্রের খবর।

প্রসঙ্গত, হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো চলার পরিকাঠামো তৈরির কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। ওই পথে এখন সুড়ঙ্গে লাইন পাতার কাজ চলছে। এর পাশাপাশি পাঁচ নম্বর সেক্টর থেকে ফুলবাগান হয়ে শিয়ালদহ পর্যন্ত ট্রেন চলার পরিকাঠামোও তৈরি। মেট্রোকর্তারা জানাচ্ছেন, এই অবস্থায় বৌবাজারে সুড়ঙ্গ তৈরির কাজ শেষ করতে পারলেই কার্যত কলকাতার পূর্ব এবং পশ্চিমের মধ্যে মেট্রো সংযুক্তির কাজ সম্পূর্ণ হয়।

পঞ্চম দফায় ‘আনলক ১’-এ বৌবাজারে সুড়ঙ্গ তৈরির কাজ ফের শুরু করার তৎপরতা দেখা গিয়েছে। সূত্রের খবর, সল্টলেক স্টেডিয়ামের সঙ্গে ফুলবাগান জুড়ে গেলে ইস্ট-ওয়েস্ট মেট্রোপথের দৈর্ঘ্য আরও অন্তত ১.২ কিলোমিটার বাড়বে। যাত্রী পরিষেবা শুরু হলে নতুন মেট্রোয় ফুলবাগানই হবে প্রথম ভূগর্ভস্থ স্টেশন। পাঁচ নম্বর সেক্টর থেকে ফুলবাগান পর্যন্ত ভাড়া হবে ২০ টাকা। এত দিন পাঁচ নম্বর সেক্টর থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত রুটে মেট্রোর সর্বাধিক ভাড়া ছিল ১০ টাকা। ফুলবাগান পর্যন্ত সম্প্রসারণের পরে দূরত্ব অনুযায়ী সেই অঙ্ক ২০ টাকা হবে।

Advertisement

চূড়ান্ত ছাড়পত্র দেওয়ার আগে মেট্রোপথ, স্টেশন, রেক, বুকিং কাউন্টার, সিগন্যালিং ব্যবস্থা-সহ সব আজ খুঁটিয়ে পরীক্ষা করবেন সেফটি কমিশনার। সকাল ৯টায় শুরু হয়ে ওই পরিদর্শন-পর্ব চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। উল্লেখ্য, পাঁচ নম্বর সেক্টর থেকে ফুলবাগান পর্যন্ত পথে ইস্ট-ওয়েস্ট মেট্রোর মহড়া-দৌড় শুরু হয়েছিল বছরখানেক আগে। চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি রেলমন্ত্রী পীযূষ গয়াল সল্টলেক স্টেডিয়াম থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রোর বাণিজ্যিক পরিষেবার সূচনা করেন।

আরও পড়ুন: শিবপুরে যুবক খুনের ঘটনায় ধৃত মূল অভিযুক্ত

আরও পড়ুন

Advertisement