Advertisement
০৬ মে ২০২৪
metro

নিউ গড়িয়া-রুবি পথে মেট্রোর মহড়া দৌড় এখনই নয়

পুজোর আগে মহড়া দৌড় সম্ভব হবে না বলে মনে করছেন না মেট্রোর আধিকারিকেরা। ট্রেন চালানোর জন্য প্রয়োজনীয় প্রস্তুতির বাকি থাকায় আরও প্রায় মাসখানেক লাগতে পারে ওই প্রক্রিয়ায়।

নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত পাঁচ কিলোমিটার অংশের কয়েকটি জায়গায় এখনও থার্ড রেল বসানোর কাজ চলছে।

নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত পাঁচ কিলোমিটার অংশের কয়েকটি জায়গায় এখনও থার্ড রেল বসানোর কাজ চলছে। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ০৮:১৯
Share: Save:

নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রোর প্রথম অংশ, অর্থাৎ নিউ গড়িয়া থেকে রুবি মোড় পর্যন্ত পথে পুজোর আগে মহড়া দৌড় সম্ভব হবে না বলে মনে করছেন না মেট্রোর আধিকারিকেরা। ট্রেন চালানোর জন্য প্রয়োজনীয় প্রস্তুতির অনেক কিছুই বাকি থাকায় আরও প্রায় মাসখানেক লাগতে পারে ওই প্রক্রিয়ায়। সে জন্য আপাতত জোকা-বি বা দী বাগ মেট্রোর একাংশে পরিষেবা শুরু করার উপরেই বেশি জোর দিতে চান মেট্রো কর্তৃপক্ষ। জোকা থেকে তারাতলা পর্যন্ত প্রায় সাড়ে ৯ কিলোমিটার মেট্রোপথে ছ’টি স্টেশন (জোকা, ঠাকুরপুকুর, শখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা) রয়েছে। ওই দূরত্বে ইতিমধ্যেই বেশ কয়েক বার মহড়া দৌড় সফল ভাবে সম্পন্ন হয়েছে। পুজোর মধ্যে প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পূর্ণ করে অক্টোবর মাসের মাঝামাঝি রেলওয়ে সেফটি কমিশনারের কাছে পরিদর্শন এবং প্রয়োজনীয় ছাড়পত্রের জন্য আবেদন জানাবেন মেট্রো কর্তৃপক্ষ।

মেট্রো সূত্রের খবর, নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত পাঁচ কিলোমিটার অংশের কয়েকটি জায়গায় এখনও থার্ড রেল বসানোর কাজ চলছে। বিশেষত, কবি সুভাষ স্টেশনের ইয়ার্ড থেকে বিমানবন্দরমুখী মেট্রো প্ল্যাটফর্মে ঢোকার মুখে যে লাইন রয়েছে, সেখানে থার্ড রেলের একাধিক গুরুত্বপূর্ণ সংযোগের কাজ বাকি। নিউ গড়িয়া সংলগ্ন মেট্রো স্টেশনের ভিতরেও বাকি রয়েছে অনেক কাজ। দ্বিতল মেট্রো স্টেশনের অধিকাংশ কাজ সম্পূর্ণ হলেও পরিষেবা শুরু করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি এখনও পুরোপুরি হয়নি। মেট্রোকর্তারা মানছেন, পুজোর আগে কোনও ভাবেই এই কাজ শেষ করা সম্ভব নয়। পাশাপাশি, নিউ গড়িয়া স্টেশনে মহড়া দৌড়ের জন্য এখনই রেক নিয়ে যাওয়ার ক্ষেত্রেও অসুবিধা রয়েছে। ফলে, পুজোর পরে অবশিষ্ট কাজ সম্পূর্ণ করে তবেই মহড়া দৌড়ের প্রস্তুতি শুরু করা হবে। এর মধ্যে প্রয়োজনীয় অংশে থার্ড রেল বসানো এবং বিদ্যুৎ সংযোগের কাজ শেষ করা হবে।

সব কাজ মিটলে অক্টোবর বা নভেম্বর মাসে মহড়া দৌড় সম্পন্ন হতে পারে বলে মনে করছেন মেট্রোর আধিকারিকদের একাংশ। সে ক্ষেত্রে পরিষেবা শুরু করতে চলতি বছরের শেষ, অর্থাৎ ডিসেম্বর হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

metro East West Metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE