Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Flyovers

উড়ালপুল, সেতুতে ‘ফাটল’? কর্তৃপক্ষকে জানানো যাবে ফোনে

সংশ্লিষ্ট সেতু বা উড়ালপুল নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ রেখে সেটি পরীক্ষা করতে এসেছে বিশেষজ্ঞ-দল। কিন্তু শেষ পর্যন্ত দেখা গিয়েছে, সেটি আদতে ফাটলই নয়। বরং দু’টো জয়েন্টের মধ্যের ফাঁক।

উড়ালপুলের বেহাল দশা।

উড়ালপুলের বেহাল দশা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ০৬:৫৭
Share: Save:

সেতু বা উড়ালপুলের কাঠামোয় কোনও ফাটল দেখা গেলে নাগরিকেরা এ বার থেকে সরাসরি ফোন করে কর্তৃপক্ষকে জানাতে পারবেন। কাঠামোজনিত দুর্ঘটনা এড়াতে এমনই পদক্ষেপ করল কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)। সংস্থার অধীনস্থ সমস্ত সেতু এবং উড়ালপুলে দেওয়া থাকবে দায়িত্বপ্রাপ্ত এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারের নাম এবং ফোন নম্বর সংবলিত ডিসপ্লে বোর্ড। ইতিমধ্যে অনেক জায়গায় সেই বোর্ডলাগানোও হয়েছে।

কেএমডিএ-র এক শীর্ষ কর্তা জানাচ্ছেন, কাঠামোয় কোনও ফাটল বা অস্বাভাবিক কিছু দেখলে নাগরিকেরা সংশ্লিষ্ট সেতু বা উড়ালপুলের দায়িত্বপ্রাপ্ত এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারের সঙ্গে ফোনে যোগাযোগ করে তা জানাতে পারবেন। তা ছাড়া, কবে ওই সেতু বা উড়ালপুলটি শেষ পরিদর্শন করা হয়েছে, সেই তথ্যও উল্লেখ করা থাকবে ডিসপ্লে বোর্ডে। ওই কর্তার কথায়, ‘‘অনেক সময়েই সেতু এবং উড়ালপুলের পরিদর্শন, রক্ষণাবেক্ষণ নিয়ে সাধারণ নাগরিকদের মধ্যে নানা প্রশ্ন দেখা দেয়। সেই বিষয়ে স্বচ্ছতা রাখতেই এমন পদক্ষেপ।’’

তবে অনেকে এটাও জানাচ্ছেন, কাঠামোগত কোনও বিচ্যুতি থাকলে সাধারণ নাগরিক সব সময়েই যে তা বুঝতে পারবেন, তেমন নয়। বরং, এর উল্টোটা হওয়ারই সম্ভাবনা বেশি। কাঠামোয় স্বাভাবিক কোনও ফাঁক দেখলেও তাঁরা সেটাকে ফাটল বলে মনে করে আতঙ্কিত হয়ে উঠতে পারেন। অতীতে এমন ঘটনা একাধিক বার ঘটেছে। বিশেষ করে পোস্তা উড়ালপুল এবং মাঝেরহাট সেতু বিপর্যয়ের পরে এই বিষয়ে স্বাভাবিক ভাবেই একটা আতঙ্ক তৈরি হয়েছে নাগরিকদের মধ্যে। কাঠামোয় কোনও রকম ফাঁক দেখলেই সেটাকে তাঁরা ফাটল বলে মনে করেছেন।

ফলস্বরূপ, সংশ্লিষ্ট সেতু বা উড়ালপুল নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ রেখে সেটি পরীক্ষা করতে এসেছে বিশেষজ্ঞ-দল। কিন্তু শেষ পর্যন্ত দেখা গিয়েছে, সেটি আদতে ফাটলই নয়। বরং দু’টো জয়েন্টের মধ্যের ফাঁক। এ ক্ষেত্রেও তেমন হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না অনেকে। তবে কেএমডিএ-র এক কর্তা বলছেন, ‘‘তবু যাঁরা প্রতিনিয়ত যাতায়াত করছেন সেতু বা উড়ালপুল দিয়ে, অস্বাভাবিক কিছু দেখলে তাঁরা যাতে সরাসরি যোগাযোগ করতে পারেন, তার জন্য এটা করা হয়েছে। এ বার সব সময়েই যে ঠিক তথ্য পাওয়া যাবে, তা নয়। তবে দশটার মধ্যে একটি তথ্যও ঠিক হলে অবিলম্বে ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flyovers bridges
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE